banglanewspaper

কোটা নিয়ে এত আলোচনার মাঝে একটা বিষয় খেয়াল হল, বাংলাদেশে হতভাগা কোটা নামেও তো একটা কোটা আছে। যার সর্বশেষ শিকার সড়ক দুর্ঘটনায় প্রথমে হাত হারানো এবং পরে প্রান হারানো রাজীব। 

যা আমরা দেখেছি ১৭ দিন পর রানা প্লাজার ধ্বংসস্তুপ থেকে উদ্ধার হওয়া রেশমার বেলায়, দেখেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের আন্দোলনে শাহবাগে পুলিশের টিয়ারশেলের আঘাতে দুই চোখ হারান তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের বেলায়। খুঁজলে হয়ত এরকম আরো অনেক পাওয়া যাবে। কতটা অভাগা জাতি আমরা।

একটি সরকারী চাকরীর মূল্য কারো দুটি চোখ, অথবা কারো একটি হাত, বা কারো একটি প্রান। আমরা এমন সরকারী চাকরী চাইনা। আমরা সিদ্দিকুরের চোখ দুটো ফেরত চাই, আমরা রাজীবের ছিটকে পড়া হাতটা ফেরত চাই, তার প্রানটা ফেরত চাই। ছোট বেলায় পড়েছিলাম "গরু মেরে জুতো দান"। আমরা এমন দান চাই না। ২০১৭ সালে সারা দেশে ৩ হাজার ৪৭২টি সড়ক দুর্ঘটনায় ৪ হাজার ২৮৪ জন নিহত ও ৯ হাজার ১১২ জন আহত হয়েছেন। 

হয়ত নিহত ব্যক্তিটি ছিল সেই পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি, কেউ হয়ত ছিল বাবা-মার একমাত্র নয়নের মনি, সবাই কারো না কারো আপনজন। তাদের কান্না কি আমরা বন্ধ করতে পেরেছি? তাদের পরিবারের কাউকে কি ডেকে ডেকে চাকরী দিতে পেরেছি? তাহলে কেন এই লোক দেখানো নাটক। 

মার্কেটিং এ একটা কথা আছে- "প্রচারেই প্রসার"। যাদের ঘটনা প্রচার পাচ্ছে, যাদের নিয়ে সাধারন মানুষের মনে আবেগ তৈরি হচ্ছে, তাদেরই একটা করে সরকারী চাকরী প্রতিশ্রুতি দিচ্ছি শুধুই প্রসারের আশায়!! কি বিচিত্র আমরা, আর কি বিচিত্র আমাদের মার্কেটিং। নষ্ট হয়ে যাওয়া চোখ, খসে পড়া হাত, কিম্বা অকালে ঝড়ে যাওয়া প্রান নিয়েও আমরা মার্কেটিং করি। আর বুক ফুলিয়ে বলে বেড়াই সড়ক দূর্ঘটনার জন্য রাস্তা-ঘাট দায়ী না, দায়ী সাধারন মানুষ।

কারন তারা নাকি সচেতন না। কেউ বলি গরু-ছাগল চিনলেও তাকে ড্রাইভিং লাইসেন্স দেয়া যায়। আমরা কিভাবে সচেতন হব! আপনারা কি আমাদের সচেতন হওয়ার শিক্ষা দিয়েছেন? আপনারা অবিভাবকরা আমাদের যে শিক্ষা দিয়েছেন, আমরা তাই শিখেছি। 

জনাব, গাব গাছ লাগিয়ে আপেল আশা করেন কিভাবে। আমরা আর কেউ হতভাগা রাজীব হতে চাইনা। আল্লাহ্'র দোহায় লাগে, দয়া করুন আমাদের। রাজীবদের অভিশাপের ভার যে আর সইতে পারছিনা.......

লেখক

সোহাগ ছাদমানী

বে-সরকারি চাকুরিজীবি।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ নিউজ আওয়ার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

ট্যাগ: Banglanewspaper হতভাগা কোটা