banglanewspaper

শরীফ আনোয়ারুল হাসান (রবিন): বাংলা নববর্ষ বরণ উপলক্ষে মাগুরার নিজনান্দুয়ালী গ্রামে নবগঙ্গা নদীতে অনুষ্ঠিত হয়ে গেলো দুই দিনব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ডোঙ্গা বাইচ, চাড়ি বাইচ, ঘুড়ি উড়ানো,বালিশ লড়াই প্রতিযোগিতা, মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

পৌরসভার ৭নং ওয়ার্ড যুব কমিটির আয়োজনে মাগুরার আয়োজনে শুক্র ও শনিবারে অনুষ্ঠিত এ প্রতিযোতার উদ্বোধন করেন,মাগুরা পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল। এ সময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মকবুল হাসান মাকুল,আঠারো খাদা ইউপি চেয়ারম্যান সঞ্জীবন বিশ্বাস, ৭ নং পৌর ওয়ার্ড কাউন্সিলর সাকিবুল হাসান তুহিন প্রমুখ।

আয়োজক সাকিবুল হাসান তুহিন জানান, এক সময়ের গ্রাম বাংলার এ সব ঐতিহ্যবাহী খেলাধুলা খুব জনপ্রিয় ছিল। সময়ের আবর্তে তা আজ হারিয়ে যেতে বসেছে। নতুন প্রজন্মের কাছে এই খেলাধুলাকে পরিচয় করিয়ে দিতেই মুলত আমাদের এ আয়োজন।

প্রতিযোগিতা দেখতে আসা নিজনান্দুয়ালী গ্রামের আকরাম শেখ জানান, ছোট বেলায় নবগঙ্গা নদীতে প্রতি বছর নিয়মিতভাবে এসব প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। এখন আর আগের মতো এ ধরণের খেলাধুলা আয়োজন হয় না বললেই চলে। নতুন করে খেলা দেখতে পেরে খুবই ভালো লাগলো।

প্রতিযোতিায় ডোঙ্গা বাইচে ২০ জন, চাড়িতে ১০ জন এবং ঘুড়ি উড়ানোয় ৫০ জন প্রতিযোগি অংশ নেন। এ প্রতিযোগিতা দেখতে নবগঙ্গা নদীর দু’পাড়ে হাজার হাজার দর্শক উপস্থিত হয়ে আনন্দ উপভোগ করেন। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। 

ট্যাগ: Banglanewspaper মাগুরা ডোঙ্গা চাড়ি বাইচ