banglanewspaper

তৌহিদুজ্জামান তন্ময় : দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ২৯ তম দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১১ ও ১২ ই মে। কেন্দ্রীয় সম্মেলনের আগে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের মাধ্যমে ছাত্রলীগের নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে।

সম্মেলনকে ঘিরে সকল নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে টান টান উত্তেজনা। সাবেক ছাত্রলীগের নেতারা বলছেন ত্যাগী ও পরিশ্রমী কর্মীরাই আগামীর কমিটিতে স্থান পাবে।

সেই সম্মেলনের প্রস্তুতিও পুরোদমে নিতে শুরু করেছে সভাপতি সৈয়দ মিজানুর রহমান এবং সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন কমিটি। এরই ধারাবাহিকতায় রোববার রাত ১০ টা পর্যন্ত রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে দলীয় কার্যালয়ে নতুন শীর্ষ নেতাদের জন্য মনোনয়ন ফরম বিতরণ করা হয়। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী মোট ১০৭ জন সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য মনোনয়ন ফরম কিনেছেন।

ঢাকা মহানগর উত্তর শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মেহেদী আলম তম ইতোমধ্যে অন্যান্যদের থেকে এগিয়ে আছে বহুগুণে। সাবেক অনেক নেতাকর্মীদের দৃষ্টিতে তম ঢাকা মহানগর উত্তর শাখা ছাত্রলীগের আগামী দিনের কাণ্ডারিও মনে করছেন। 

মেহেদী আলম তম’র পরিচয়ঃ
মেহেদী আলম তম ২০০৭ সালে ঝিনাইদহের শৈলকুপা থানা ছাত্রলীগের সম্পৃক্ততার মধ্য দিয়ে ছাত্রলীগে সাথে পদচারনা শুরু। এরপর ২০০৮-০৯ সালে কুষ্টিয়া ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর কেদ্রীয় ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, আওয়ামী লীগের উপ কমিটির সদস্য মুস্তাফিজুর রহমান মুস্তাকের হাত ধরে রজাধানী ঢাকার রাজনীতি শুরু। তম’র পিতা থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক, সাবেক উপজেলা চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অধ্যাপক আবেদ আলী। তার মা থানা মহিলা আওয়ামী লীগের সভাপতি আক্তার পিয়ারী খানম। তার চাচা জুলফিকার আলী কায়েস ছিলেন, থানা ছাত্রলীগের সাবেক সভাপতি।

বাংলাদেশ ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তর শাখায় সভাপতি পদে এগিয়ে আছেন যারা-
সহ-সভাপতি মেহেদী আলম তম,
সহ-সভাপতি ইসমাইল হোসেন তপু,
সহ-সভাপতি জাকির হোসাইন,
যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল আলম মোল্লা,
যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম,
যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক আহমেদ,
যুগ্ম সাধারণ সম্পাদক আফসারা নাদিয়া,
সাংগঠনিক সম্পাদক এনামুল হক সম্রাট,
সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন চৌধুরী অন্তু, 
সাংগঠনিক সম্পাদক ইমাম হাসান। 

অন্যদিকে বাংলাদেশ ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তর শাখায় সাধারণ সম্পাদক পদে এগিয়ে আছেন যারা- 
সহ-সভাপতি মাহমুদুল হাসান,
সহ-সভাপতি মাহবুব আলম সুমন,
সহ-সভাপতি মিলন মুন্না,
সহ-সভাপতি আলী রাজ,
সহ-সভাপতি আরিদুল ইসলাম,
সহ-সভাপতি নিলয়েন বাপ্পী,
সহ-সভাপতি রেজাউল করিম, 
যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসাইন
যুগ্ম সাধারণ সম্পাদক হাওলাদার মোহাম্মাদ সুজাউদ্দীন তুহিন,
যুগ্ম সাধারণ সম্পাদক সাব্বির হোসাইন। 

সম্মেলন সফল করতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ ইতোমধ্যে বিভিন্ন উপ-কমিটি গঠন করেছে। সেগুলো হল-নির্বাচন কমিশন, সম্মেলন প্রস্তুতি কমিটি, অভ্যর্থনা উপ-কমিটি, সাজ-সজ্জা উপ-কমিটি, প্রচার উপ-কমিটি, দপ্তর উপ-কমিটি, প্রকাশনা উপ-কমিটি, গঠনতন্ত্র ও ঘোষনাপত্র সংশোধন উপ-কমিটি, আর্ন্তজাতিক উপ-কমিটি, তথ্য প্রযুক্তি উপ-কমিটি, সাংস্কৃতিক উপ-কমিটি, যোগাযোগ উপ-কমিটি, চিকিৎসা উপ- কমিটি, অর্থ উপ-কমিটি, আপ্যায়ন উপ-কমিটি, শৃঙ্খলা উপ-কমিটি।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সহ-সভাপতি নুসরাত জাহান নুপুরকে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব প্রদান করে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন সেল গঠন করা হয়।

এর মধ্যে অন্য নির্বাচন কমিশনাররা হলেন ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি রেজাওয়ানুল হক রোমান, সহ-সভাপতি নুরুজ্জামান সওদাগর বাপ্পী, যুগ্ম সাধারণ সম্পাদক আছফার নাদিয়ান অনিম এবং শিক্ষা ও পাঠচক্র সম্পাদক বি.এম. সাদ্দাম হোসেন।

প্রধান নির্বাচন কমিশনার নুসরাত জাহান নুপুর সংবাদমাধ্যমকে বলেন, মনোনয়ন ফরম সংগ্রহকালীন সময়ে মহানগর উত্তর ছাত্রলীগ নেতাকর্মীদের মাঝে আনন্দ, উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল বঙ্গবন্ধু এভিনিউর দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ  ছাত্রলীগ সম্মেলনের ঘোষণা দেন সংগঠনটির সভাপতি সাইফুর রহমান সোহাগ। আগামী ১১ ও ১২ মে বাংলাদেশ ছাত্রলীগের দুদিনব্যাপী কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এর আগে আগামী ২৪ এপ্রিল ঢাকা মহানগর দক্ষিণ, ২৬ এপ্রিল ঢাকা মহানগর উত্তর ও ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

 


 

ট্যাগ: banglanewspaper ছাত্রলীগ ঢাকা উত্তর