banglanewspaper

ফেসবুক ও গুগলের অফিস বাংলাদেশে না থাকায় প্রতিষ্ঠানগুলোর উপর সরাসরি কর আরোপ করা যাচ্ছে না। তবে, এসব প্রতিষ্ঠানে বিজ্ঞাপন দাতাদের উপর কর বসানো হবে বলে জানিয়েছে এনবিআর।

সোমবার (২৩ এপ্রিল) বিকেলে জাতীয় রাজস্ব বোর্ডে আসছে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এসব কথা বলেন।

ফেসবুক ও গুগলের ওপর কর বসানো প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশে অফিস না হওয়া পর্যন্ত তাদের উপর কর আরোপ করা যাবে না। কিন্তু তাদেরকে যারা বিজ্ঞাপন দেয়, তাদের উপর তো কর আরোপ করতে পারবো।’

বাংলাদেশে বিদেশি চ্যানেলগুলোর দাপট অনেক বেশি। বিষয়টি উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, বিদেশি চ্যানেলের জন্য দেশি চ্যানেলগুলো অনেক সমস্যায় পড়ছে। এ সময় তিনি ক্যাবল অপারেটদের সম্পর্কে জানতে চেয়ে বিষয়টি রাজস্ব কর্মকর্তারদের নজরে আনার পরামর্শ দেন।

এছাড়া, আসছে বাজেটে বিড়ি, জর্দা ও গুলের উপর কর বাড়ানো হবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান। প্রাক বাজেট আলোচনায় অংশ নিয়ে সিগারেটের উপর থেকে সারচার্জ প্রত্যাহার ও সিগারেটের স্ল্যাব পরিবর্তনের দাবি জানান ব্রিটিশ আমেরিকান টোবাকো’র চেয়ারম্যান গোলাম মাইনউদ্দিন।

ট্যাগ: banglanewspaper এনবিআর ফেসবুক গুগল