banglanewspaper

একটি টেলিভিশন চ্যানেলের দৈনন্দিন মিটিং শুরু হয়। নীলচে দেওয়ালের একটা ঘরে বসে আছে প্রোডিউসার, সাংবাদিক এডিটররা। আজকে তাদের কর্মসূচিতে কী আছে? রোজ যেটা থাকে তাই, নারী!

চ্যানেলটির নাম জেন। দারি ভাষায় জেন অর্থ নারী। তালিবান অধ্যুষিত আফগানিস্তানে ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত নারীদের সাংবাদিকতা তো দূরে থাক, নারী শিক্ষারই কোন সুযোগ ছিল না। নারীরা বাস করত অন্তঃপুরীতে। তবে সেসব দিন এখন অতীত। ১৬ বছর আগে তালিবানদের পতনের পরে একটু একটু করে ঘুরে দাঁড়িয়েছে দেশটি। এর প্রমাণই জেন নামের চ্যানেলটি। এ চ্যানেলের সকল কর্মী নারী।

জেন চ্যানেল শুধু যে নারীরা চালায় তাই নয়। এই চ্যানেলের কাজের ক্ষেত্রও নারীদের নিয়ে। তারা নারীদের উন্নয়নে সহায়তা করে এমন অনুষ্ঠান তৈরি করে, নারীদের সংগ্রামের গল্প তুলে আনে। নারীদের সফলতার গল্পও শোনায়। সব মিলিয়ে জেন একটি নারী শক্তির প্ল্যাটফর্ম।

আফগান নারীরা এখন ধীরে ধীরে গুরুত্বপূর্ণ সামাজিক পদ নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছে। তারপরেও সাংবাদিকতার মতো পেশায় নারীদের অংশগ্রহণ কমছে- দেশটির নারী সাংবাদিকদের সংগঠন সেন্টার ফর আফগান ওমেন জার্নালিস্টের নভেম্বর মাসে প্রকাশিত এক গবেষণায় দেখা পাওয়া গিয়েছে এ তথ্য। আফগানিস্তানে এখন এক হাজার ৩৭ জন নারী বিভিন্ন সংবাদ মাধ্যমের সঙ্গে জড়িত আছেন।

জেন চ্যানেলটির চিফ রিপোর্টার সোগোফা সিদ্দিকী। তিনি বলেন, আফগানিস্তানের সমাজ একজন নারীকে গণমাধ্যমে আসতে নিরুৎসাহিত করে, তাও আমরা মন শক্ত করে কাজে নেমে গিয়েছি। এখানে আমরা মাত্র ৫০ জন নারী কাজ করি। আমাদের সকল কর্মীই নারী।

সোগোফা আরও বলেন, আমাদের লক্ষ্য নারীদের সক্ষমতা বৃদ্ধি করা। আমাদের খুব ভালো লাগে আমরা যখন সত্যটা তুলে আনি। আমাদের দেশের এত প্রতিবন্ধকতা আছে, এর মধ্যেও আমাদের নারীদের রোল মডেল হওয়ার সুযোগ আছে, ভবিষ্যতের নারীদের জন্য।

ট্যাগ: banglanewspaper টিভি