banglanewspaper

ফরহাদ খান, নড়াইল: ‘‘ইচ্ছে হলে উড়াই ঘুড়ি, মন আকাশের তীরে’’ এ চেতনাকে ধারণ করে নড়াইলের লোহাগড়া অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী ঘুড়ি উৎসব।

শুক্রবার বিকেলে বেসরকারি সংস্থা ‘ঐতিহ্য’ এর উদ্যোগে লোহাগড়া সরকারি আদর্শ মহাবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত ঘুড়ি উৎসবে ৭০টি ঘুড়ি অংশ নেয়। ঘুড়ি উৎসবের পাশাপাশি হাড়িভাঙ্গা, বালিশ বদল খেলা, বাজিফোঁটানো ও ফানুস ওড়ানো হয়।

আয়োজক কমিটির আহবায়ক তানভীর আহমেদ প্লাবন বলেন, ‘আকাশ সংস্কৃতি, ফেসবুক, মাদকসহ নানা কারণে অনেক তরুণ  বিপথে যাচ্ছে। এ ধরণের খারাপ মানসিকতার পরিবর্তনে খেলাধূলাসহ শেকড়ের টানে আমরা ঘুড়ি উৎসবসহ গ্রামীণ খেলাধূলার আয়োজন করেছি। চতুর্থবারের মতো ঘুড়ি উৎসবের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত ও অনুপ্রাণিত। ঘুড়ি উৎসবে চিলঘুড়িসহ রঙ-বেরঙের বিভিন্ন ধরণের ঘুড়ি আকাশে উড়ানো হয়। শিশুসহ বিভিন্ন বয়সী মানুষ ঐতিহ্যবাহী ঘুড়ি উৎসব এবং গ্রামীণ খেলাধূলা উপভোগ করেন। 

এদিকে, ঘুড়ি উৎসব ও গ্রামীণ খেলাধূলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন লোহাগড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম এম আরাফাত হোসেন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা ওয়ালিউর রহমান, মুক্তিযোদ্ধা ফকির মফিজুল হক, লোহাগড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম হায়াতুজ্জামান হায়াত ও সাংবাদিক মারুফ সামদানী। 

ট্যাগ: banglanewspaper নড়াইল