banglanewspaper

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রায় দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে কারেন্ট জাল থেকে ‘বসন্ত বাউরি’ নামের দুইটি পাখিকে উদ্ধার করা হয়েছে।

শনিবার বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত চেষ্টা চালিয়ে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পিছনের লিচু গাছ থেকে পাখিগুলোকে উদ্ধার করে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট। এই দুটি পাখিকে জীবিত উদ্ধার করা গেলেও আরও দুটি পাখি ও একটি বাদুর সেখানেই জালে আটকে পড়ে মারা যায়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুলের সহকারী শিক্ষকা দেবশ্রী মন্ডল লিচু গাছে পাখিগুলোকে প্রথম আটকে থাকতে দেখেন। পরে তিনি ফায়ার সার্ভিসকে কল দিলে সেখানে ফায়ার সাভির্সের কর্মীরা এসে প্রায় দুই ঘন্টা ধরে চেষ্টা চালিয়ে পাঁচটি পাখির মধ্যে দু’টিকে জীবিত উদ্ধার করে।

দেবশ্রী মন্ডল বলেন, ‘ জীববৈচিত্র রক্ষা করার দায়িত্ব আমাদেরই। আমি পাখি গুলোকে জালে আটকে থাকতে দেখে উদ্ধারের জন্য ফায়ার সার্ভিসকে ফোন দিয়ে বিষয়টা জানায়। তারা ঘটনাস্থলে এসে দুটি পাখিকে জীবিত উদ্ধার করে। এছাড়া তাদের আসার আগেই আরো তিনটি পাখি মারা যান।’ 

বিশ্ববিদ্যালয়ে ফায়ার স্টেশনের ইন্সপেক্টর হুমায়ুন কবীর বলেন, ‘প্রাণ তো প্রাণই। সেটা মানুষের হোক আর প্রাণির হোক। আমারা ঘটনা শুনার সাথে সাথেই কন্টল রুমকে জানাই তাঁরা আমাদের এখানে দ্রুত আসার নির্দেশ দেন।

উল্লেখ্য, এর আগে গত ১৩ মার্চ রাজশাহী নগরের আলুপট্টি এলাকায় বৈদ্যুতিক তারে ঘুড়িরতে সুতায় আটকে পড়া একটি চড়–ই পাখিকে উদ্ধার করে গণমাধ্যমে আলোচিত হয় ফায়ার সার্ভিসের দুটি ইউনিট।

ট্যাগ: Banglanewspaper রাবি পাখি উদ্ধার ফায়ার সার্ভিস