banglanewspaper

ফেসবুক কর্তৃপক্ষ আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিল, ‘ডিসলাইক’ বলে একটি অপশন আসতে পারে। তবে নতুন ‘ডাউনভোট’  ফিচারটি যে একেবারে ‘ডিসলাইক’-এর মতো কাজ করবে, তা নয়।

কানাঘুষো অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল। এবার গ্রাহকদের সুবিধার্থে বড় রকম বদল আনল ফেসবুক। ইউটিউবের আদলে দু’টি নতুন ফিচার এনে চমক দিল মার্ক জুকেরবার্গের সংস্থা।

এবার থেকে ফেসবুক খুললে বিভিন্ন পোস্টে দু’টি নতুন অপশন দেখা যাবে। ‘আপভোট’ ও ‘ডাউনভোট’  নামে এই নতুন দু’টি অপশনের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা বিভিন্ন পোস্ট কিংবা কমেন্টে নিজেদের মতামত জানাতে পারবেন। এমনটাই জানা গিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য নেক্সট ওয়েব’-এ।

ফেসবুক কর্তৃপক্ষ আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিল, ‘ডিসলাইক’ বলে একটি অপশন আসতে পারে। তবে নতুন ‘ডাউনভোট’  ফিচারটি যে একেবারে ‘ডিসলাইক’-এর মতো কাজ করবে, তা নয়। কোনও ফেসবুক ব্যবহারকারী যদি কোনও পোস্ট কিংবা কমেন্টে ‘ডাউনভোট’ অপশন ক্লিক করেন, তা হলে সেই পোস্টটি হাইড হয়ে যাবে তাঁর কাছে। পাশাপাশি যিনি ওই পোস্টটি করেছেন তিনিও বুঝতে পারবেন, তাঁর পোস্ট কিংবা কমেন্টে নেগেটিভ রিঅ্যাকশন পড়ছে।

ওই প্রতিবেদন থেকে জানা গিয়েছে, গত ফেব্রুয়ারি মাসেই এই ‘আপভোট’ ও ‘ডাউনভোট’ ফিচারটি নিয়ে পরীক্ষা চালায় ফেসবুক। তবে এই ফিচার দু’টি ভারতে এখনও চালু হয়নি। আপাতত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চালু হয়েছে ‘আপভোট’ ও ‘ডাউনভোট’ ফিচার দু’টি।

ট্যাগ: banglanewspaper ফেসবুক মার্ক জাকারবার্গ