banglanewspaper

মোহাম্মদ রনি খাঁ, গণ বিশ্ববিদ্যালয়: সাভারে অবস্থিত গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের পরিচালিত সুবিধা-বঞ্চিত শিশুদের স্কুল ‘অ আ ক খ’র ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। শনিবার বিকেল ৪টায় জাতীয় সংগীতের মধ্যদিয়ে স্কুল প্রাঙ্গনেই অনুষ্ঠানটি শুরু হয়। পরে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন আমন্ত্রিত অতিথিরা। 

ডাঃ কাজী আয়েশা সিদ্দীকি এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণবিশ্ববিদ্যালয়ের উপার্চায ডা. লায়লা পারভিন বানু, বিশেষ অতিথি ছিলেন বিএসএমএমইউ ফার্মাকোলজী বিভাগের অধ্যাপক ডা. মো: সায়েদুর রহমান, টেক্সপ্রেগোর ডিজিএম-এডমিন খন্দকার সালেক প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ১ম প্রতিষ্ঠা  বার্ষিকীর চেয়ে ২য় বার্ষিকীতে শিশু এবং তাদের পরিবারের সাস্থ্যগত এবং শৃঙ্খলার উন্নতি লক্ষ্যনীয়। নিজেদের পড়ালেখার পাশাপাশি যে সকল শিক্ষার্থীরা নিজেদের সামাজিক কর্মকাণ্ডে নিয়জিত রেখেছে তাদের জন্য শুভকামনা সবসময়। 

স্কুলের পরিচালক ডা. নাজমুল হোসাইন বলেন, স্মৃতিসৌধের পাশে অবস্থিত ৪০ থেকে ৫০টি কুঁড়ে ঘর নিয়ে এক সংকীর্ণ পল্লী রয়েছে, যা স্থানীয়দের কাছে ‘নিরিবিলি বস্তি’ নামেই পরিচিত। বাঁশ ও পলিথিনে মোড়া এসব কুঁড়ে ঘরে বসবাসরত এবং ভাসমান পরিবারের সদস্যদের কাছে তাদের শিশুর জন্য শিক্ষার ব্যবস্থা করা নিতান্ত বিলাসিতা। পরবর্তীতে অভাবের তাড়নায় এই শিশুরাই পরিচিত হয়ে ওঠে কর্মজীবী শিশু হিসাবে। আর সমাজকে এই অভিশাপ থেকে মুক্ত করার ভাবনা থেকেই এই সুবিধা-বঞ্চিত শিশুদের শিক্ষা উপকরণ প্রদানের মাধ্যমে ‘অ আ ক খ’ স্কুলের পথচলা শুরু হয় আজ থেকে ঠিক দুই বছর আগে। অতিথীদের বক্তব্য শেষে সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। 

উল্লেখ্য,এই স্কুলে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ৭০ জন শিক্ষার্থী পড়াশোনা করে।  স্কুল থেকে ছিন্নমুল শিশু শিক্ষার্থীদের স্কুল ব্যাগ থেকে শুরু করে সব ধরনের শিক্ষা উপকরণ বিনা খরচে দেওয়া হয়। পাশাপাশি চিকিৎসা সেবাও পেয়ে থাকে তারা।

ট্যাগ: banglanewspaper ‘অ আ ক খ’ স্কুল