banglanewspaper

রাবি প্রতিনিধি: জাতীয় সংসদে দেওয়া প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণাকে প্রজ্ঞাপন আকারে জারির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। রবিবার দুপুর ১২টায় ক্লাস বর্জন করে  সহস্রাধিক শিক্ষার্থী কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাবেশ করে।

এর আগে সকাল সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীরা কোটা সংস্কারের বিভিন্ন প্ল্যাকার্ড হাতে গ্রন্থাগারের সামনে জড়ো হন। এ সময় তারা ‘চারদিকে শুনি প্রজ্ঞাপনের জয়ধ্বনি, আর নয় কালক্ষেপন, এবার চাই প্রজ্ঞাপন, কোটা বৈষম্য চাই না’সহ বিভিন্ন স্লোগান দেন। এরপর শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে সেখানে শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশে কোটা সংস্কার আন্দোলন রাবি শাখার ভারপ্রাপ্ত সহ-সমন্বয়ক মোর্শেদুল ইসলাম বলেন, ‘মেধার পরিবর্তে কোটা কখনও সম্মানের মানদ- হতে পারে না। প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর থেকেই দেশের সার্বিক উন্নয়নে নতুন মাত্রা যোগ হয়েছে। কিন্তু ছাত্র সমাজ দীর্ঘদিন থেকে কোটা সংস্কারের দাবি জানিয়ে আসলেও প্রধানমন্ত্রী কোন পদক্ষেপ নিচ্ছেন না। আমরা ক্লাস বাদ দিয়ে আন্দোলনে নামতে চাই না।’ এ সময় তিনি প্রধানমন্ত্রীর কাছে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

জানা যায়, গত শনিবার আন্দোলন স্থগিতের ঘোষণা দেন রাবি শাখার সমন্বয়ক মাসুদ মোন্নাফ। কিন্তু পরের দিনই আবার আন্দোলনের সিদ্ধান্ত নেওয়া হয়। এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘ঈদ ও রমযানের ছুটির কারণে বিশ্বিবিদ্যালয়ের অনেক শিক্ষার্থী বাড়ি চলে যাওয়ায় আন্দোলন স্থগিত করা হয়েছিলো। তবে কেন্দ্রের নির্দেশের পর সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে।’ 

ট্যাগ: banglanewspaper কোটার প্রজ্ঞাপন