banglanewspaper

জয়নুল হক, জবি প্রতিনিধি :  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) ভুগোল ও পরিবেশ বিভাগের ৯ম ব্যাচের ‘র‌্যাগ ডে’ অনুষ্ঠিত। রবিবার সকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে র‌্যাগ ডে অনুষ্ঠিত হয়। সাদা রং এর মাঝে লাল কালো কালিতে লেখা। কত গুলো সাদা, সাদা ধবধবে প্রাণ। কারো গায়ে লেখা, ‘মানুষ হ’ তো কারো গায়ে লেখা ‘বন মানুষ’ কারো গায়ে ‘অনেক বড় হ’ ইত্যাদি কত রকমের আবেগ, অনুভূতি আর ভালোবাসার বহিঃপ্রকাশ।

অশ্রু ছল ছল দৃষ্টিতে আজও ছেলেটা মেয়েটার দিকে তাকিয়ে শুধু একবার নিজের ইচ্ছা টুকু জানাবার আশায়। এর মধ্যে মাসুম, মায়াকে ডাকে ছলনার সুরে। কাছে আসা মাত্রই দুহাতের রঙে এলোপাতারি মাখিয়ে দেয়। আর তারপর ভালোরবাসার আদলে প্রতিবাদি শাষণ। রাখী, জানিস দোস্ত? তোর জুনিয়র ছেলেটা আজও তোর দিকে তাকিয়ে ছিলো। আবার রঙের খেলায় সবাই রঙিন হয়ে যায় মুহূর্তেই। এতসব রঙ ভালোবাসা আর অন্য কোথাও নয়, প্রাণের ক্যাম্পাস জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের ৯ম ব্যাচের ‘র‌্যাগ ডে’ তে।

এই তো চার বছর আগে বিভিন্ন জায়গা থেকে উচ্চশিক্ষা পিপাসু একদল তাজা প্রাণ নিজেকে প্রতিষ্ঠা আর ভালো কিছু অর্জনের লক্ষ্যে উঠে এসে ছিলো জগন্নাথের ছায়াতলে। দেখতে দেখতে চার বছর কেটে গেল। ১১৩,২০৯ এবং ২১০ নং যেন ছাত্র-শিক্ষকের মিলনায়তন।

৯ম ব্যাচের র‌্যাগ ডে উপলক্ষে ডিপার্টমেন্ট এর সামনে বড় করে পৃথিবী আঁকা হয়। ২১০নং রুমে রঙ বেরঙের বেলুন আর সাউন্ড বক্সের সমন্বয়ে সত্যিই অন্যরকম আনন্দের বহিঃপ্রকাশ ফুটিয়ে তুলেছে। ৯ব্যাচের শিক্ষার্থী রাসেল বলেন, ভুগোল ও পরিবেশ বিভাগে এই প্রথম কোন ব্যাচ “র্যাগ ডে” করতেছে। তাই আনন্দটা অতুলনীয়।

তিনি আরো বলেন, ছাত্রজীবনে উচ্চ শিক্ষার এই স্টেজের বন্ধু-বান্ধবরাই আজীবন থাকে। তাই ভেদাভেদ ভুলে আমরা ছিলাম সবার জন্য থাকবো আজীবন। ২০৯নং রুমে জমকালো স্টেজ প্রোগ্রামের মাধ্যমে ‘র‌্যাগ ডে’ সম্পন্ন করা হয়।এসময় বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ট্যাগ: banglanewspaper জবি