banglanewspaper

রাবি প্রতিনিধি: সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। সোমবার সকাল আটটার দিকে তারা ক্যাম্পাস থেকে কোনো বাস বের হতে দেননি। এ ছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ক্লাস-পরীক্ষা বর্জন করে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের রাবি শাখার যুগ্ম আহ্বায়ক মোরশেদ আলম জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তারা ধর্মঘট পালন করছেন। বিশ্ববিদ্যালয়ে বাস চলাচল ও ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক ড. এফএম আলী হায়দার জানান, সকালে বাস ছাড়ার প্রস্তুতি নিলে কোটা সংস্কার আন্দোলনকারীরা এসে তা আটকে দেন। এরপর থেকে বাস বন্ধ রাখা হয়েছে।

গত ৮ এপ্রিল ঢাকায় কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীরা আন্দোলনে নামলে তাদের ওপর পুলিশ চড়াও হয়। এর পরের দিন থেকে এই আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়ে।

উদ্ভুত পরিস্থিতিতে সরকারের পক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করে ৭ মে এর মধ্যে কোটা সংস্কারের সিদ্ধান্ত নেন। পরে ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে দেয়া ভাষণে সব ধরনের কোটা বাতিলের ঘোষণা দেন।

তবে এখন পর্যন্ত এ ঘোষণার প্রজ্ঞাপন জারি না করায় কয়েক দফা আল্টিমেটামের পর রোববার থেকে সারাদেশের কলেজ-বিশ্ববিদ্যালয়ে ধর্মঘটের ডাক দেন আন্দোলনকারীরা।

ট্যাগ: banglanewspaper কোটা প্রজ্ঞাপন