banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়েদ হাসান নাসরুল্লাহ বলেছেন, "যুক্তরাষ্ট্রের প্রতি আস্থা রাখা ও তার প্রতিশ্রুতিতে বিশ্বাস করা মূর্খতা ছাড়া আর কিছু নয়"।

মার্কিন সরকার কোনো ধরনের আন্তর্জাতিক আইন ও চুক্তি মেনে চলে না বলেও তিনি উল্লেখ করেছেন।

তিনি সোমবার রাতে একজন হিজবুল্লাহ কমান্ডারের শাহাদাত বার্ষিকীতে দেয়া ভাষণে এ কথা বলেন।

যেকোনো বিষয়ে আমেরিকার সিদ্ধান্ত গ্রহণে মানবীয় মূল্যবোধের কোনো স্থান নেই- উল্লেখ করে নাসরুল্লাহ বলেন, যুক্তরাষ্ট্রের কাছে নিজের স্বার্থের পাশাপাশি ইহুদিবাদী ইসরায়েলের স্বার্থ রক্ষাই প্রাধান্য পায়; অন্য কিছু নয়।

হিজবুল্লাহ মহাসচিব বলেন, ফিলিস্তিন সংকটে মধ্যস্থতা করতে গিয়ে এখন মার্কিন সরকার ফিলিস্তিনিদের ভূমিতে নিজের দূতাবাস খুলেছে। এ ঘটনায় ফিলিস্তিন ও লেবাননের জনগণের জন্য শিক্ষণীয় বিষয় রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

ফিলিস্তিন সংকট সমাধানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র শিগগিরই ‘শতাব্দির সেরা চুক্তি’ নামের পরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

হিজবুল্লাহ মহাসচিব বলেন, এই পরিকল্পনার মাধ্যমে ফিলিস্তিনিদের সব আশা-আকাঙ্ক্ষার কবর রচনা করা হবে এবং ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্র গঠন করা হবে শুধুমাত্র গাজা উপত্যকায়। জর্ডান নদীর পশ্চিম তীরে যতটুকু ভূমি এখন ফিলিস্তিনিদের হাতে অবশিষ্ট রয়েছে তা ইহুদিবাদী ইসরায়েলকে দিয়ে দেয়া হবে বলে তিনি ভবিষ্যদ্বাণী করেন।

যুক্তরাষ্ট্র যাতে এ পরিকল্পনা বাস্তবায়ন করতে না পারে সেজন্য তিনি ফিলিস্তিনি জনগণসহ গোটা মুসলিম বিশ্বকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

ট্যাগ: bdnewshour24 যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করা মূর্খতা ছাড়া কিছু নয়