banglanewspaper

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে স্মার্টফোন বিতরণ করেছে ফিজিক্যালি চ্যালেন্জন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ)ঢাকা বিশ্ববিদ্যালয়। দৃষ্টিপ্রতিবন্ধি শিক্ষার্থীদের এ্কাডেমিক কর্যক্রমকে ত্বরান্বিত করতে ‘ইয়্যাং পাওয়ার ইন সোশাল এ্যকশন(ইপসা)’এর সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিভিন্ন বিভাগের মোট ২৪ জন শিক্ষার্থীকে এ শিক্ষা সহযোগিতা তুলে দেয়া হয়।

সোমবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ডাকসু ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে এসব মোবাইল ফোন বিতরণ করা হয়। পিডিএফ,ঢাবি সভাপতি নাজমুসি সাকিবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিসবাহ শাহেদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. হাসানুজ্জামান চৌধূরী। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এটুআইয়ের একসেসিবিলি ন্যাশনাল কনসালটেন্ট ভাস্কর ভট্রাচার্জ্য, পিডিএফের প্রতিষ্ঠাতা ও সভাপতি মিজানুর রহমান কিরণ ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকৌশল বিভাগের পরিচালক তারিক মোহাম্মদ আলী।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- প্রতিবন্ধীরা আজ আর অসহায় নয়, অক্ষম নয়, প্রযুক্তির সঠিক ব্যাবহার এবং সকলের ইতিবাচক দৃষ্টিভঙ্গী তৈরীর মাধ্যমে প্রতিবন্ধীরাও দেশের মূল্যবান সম্পদে পরিণত হতে বাধ্য। যেমনটি উদাহরণ সৃষ্টি করেছেন মনসুর আহমেদ, তোমরাও এক একটা মনসুর আহমেদ হয়ে উঠো। আর বিশেষ অতিথি ভাস্কর ভট্টাচার্জ্য বলেন- দৃষ্টি প্রতিবন্ধী প্রত্যেকেই অন্যদের তুলনায় যোগ্যতা,মেধা ও চিন্তাশক্তিতে কোন অংশে কম নয়,বরং অনেকাংশে বেশিও। শুধু প্রয়োজন মেধার সঠিক পরিচর্যা ও প্রযুক্তির উপযূক্ত ব্যাবহার।

দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র আইয়ূব উল্লাহ রিয়াদ অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন- ইপসা এবং পিডিএফকে আন্তরিক ধন্যবাদ এবং শুভেচ্ছা এরকম যুগোপযোগী উদ্যোগ গ্রহণ করার জন্যে। একটি স্মার্টফোন নানাভাবে দৃষ্টিপ্রতিবন্ধীদের অধ্যয়নে সহযোগী হয়ে কাজ করতে পারে এবং আমাদের বিভিন্ন সমস্যারও সমাধান বটে।

ট্যাগ: banglanewspaper ঢাবি