banglanewspaper

ওয়েব ডেস্ক: এই তো সেদিন পৃথিবী থেকে উড়ান শুরু করেছিল তারা। গত ৫ মে মঙ্গলের পথে যাত্রা শুরু করেছিল সন্ধানীযান ইনসাইট। তার সঙ্গেই উত্ক্ষেপণ হয়েছিল ২টি কিউব স্যাট মার্কো 'এ' ও মার্কো 'বি' এক যাত্রাশুরুর ৩ দিনের মধ্যেই পৃথিবী থেকে ১০ লক্ষ কিলোমিটার পথ অতিক্রম করেছে তারা।

সেখান থেকেই পৃথিবীর ছবি তুলে পাঠিয়েছে তারা। এই প্রথম পৃথিবীর কক্ষের বাইরে গভীর মহাকাশে পৌঁছল কোনও কিউব স্যাট। ফলে এই ছবি পেয়ে উচ্ছ্বসিত নাসার গবেষকরা।

প্রযুক্তি যত উন্নত হচ্ছে ততই ছোট হচ্ছে যন্ত্রের আকার। যেমনভাবে বিশালাকার টেলিভিশন চলে এসেছে হাতের মুঠোয়। তেমন ভাবেই কমেছে কৃত্রিম উপগ্রহের আকার। স্যুটকেসের মাপের মার্কো উপগ্রহদু'টিকে তাই পরীক্ষামূলকভাবে মঙ্গলের উদ্দেশে পাঠিয়েছে নাসা। গভীর মহাকাশে নতুন প্রযুক্তি কতটা টেকসই তা পরীক্ষা করতেই এই সিদ্ধান্ত।


গত ৮ মে পৃথিবী থেকে ১০ লক্ষ কিলোমিটার পথ অতিক্রম করে ফেলে ইনসাইট ও তার সঙ্গী ২ কিউবস্যাট। সেদিনই 'বাড়ি'-র ছবি তুলেছে মার্কো 'বি'। ওয়াইড অ্যাঙ্গেল লেন্স দিয়ে তোলা সেই ছবিতে নিকষ কালো মহাকাশে দেখা যাচ্ছে ছোট্ট দু'টি বিন্দু। উজ্জ্বল বিন্দুটি পৃথিবী ও মলিন বিন্দুটি চাঁদ। এই প্রথম গভীর মহাকাশ থেকে ছবি তুলে পাঠাল কোনও কিউব স্যাট।


আগামী নভেম্বরে মঙ্গলের কক্ষে পৌঁছনোর কথা ইসনাইট ও তার ২ কিউবস্যাটের। এর পর মঙ্গলের পৃষ্ঠে অবতরণ করবে ইনসাইট। আর মঙ্গলের কক্ষে ঘুরতে ঘুরতে নানা পর্যবেক্ষণ করবে ২টি কিউবস্যাট। ইনসাইটের মাধ্যমে সেই ছবি ও তথ্য পৃথিবীতে পাঠাবে তারা।

ট্যাগ: bdnewshour24 গভীর মহাকাশ থেকে পৃথিবীতে প্রথম ছবি পাঠাল কোনও কিউবস্যাট