banglanewspaper

বাংলাদেশ থেকে ফেসবুক, গুগলের মতো বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে দেয়া বিজ্ঞাপনের ওপর  ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে অনুরোধ করেছে এনবিআর।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে ১৭টি ব্যাংককে এ-সংক্রান্ত একটি চিঠি দিয়েছে সংস্থাটির বৃহৎ করদাতা ইউনিট বা এলটিইউ। 

এলটিইউ ভ্যাট কমিশনার মো. মতিউর রহমান জানিয়েছেন, যারা বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল প্লাটফর্মে বিজ্ঞাপন দেয় তারা সাধারণ সেসবের বিল পরিশোধ করে ব্যাংকের মাধ্যমে। তাই ব্যাংকগুলোকে সেই বিল পরিশোধের সময় ভ্যাট কেটে রাখার অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল সংবাদপত্র মালিকদের সংগঠন ‘নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (নোয়াব) এবং অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) নেতাদের নিয়ে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় ফেইসবুক, ইউটিউব এবং গুগলকে করের আওতায় আনার কথা বলেন এনবিআর চেয়ারম্যান। নোয়াব নেতাদের প্রস্তাবের প্রেক্ষিতে তিনি এ ব্যাপারে মত দেন তিনি।

নোয়াব ও অ্যাটকো নেতারা বলেন, ফেসবুক ও গুগলের মতো প্রতিষ্ঠানগুলো দেশ থেকে বিপুল পরিমাণ অর্থ নিয়ে যাচ্ছে। অথচ তাদের কোনো ধরনের ভ্যাট দিতে হয় না। তাদের ভ্যাটের আওতায় আনা উচিত।

এরই পরিপ্রেক্ষিতে গত মাসে ফেসবুক, গুগলের মতো বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোতে স্থানীয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে যে বিজ্ঞাপন দেয়া হয় তার থেকে ভ্যাট কাটতে অফিসগুলোকে নির্দেশ দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 
 

ট্যাগ: banglanewspaper ফেসবুক গুগল