banglanewspaper

রমজানে ইফতারের আবশ্যক উপাদানে পরিণত হয়েছে হালিম। ফলে তারকা হোটেল থেকে পাড়ার হোটেলেও বিক্রি হচ্ছে হালিম। বাসাবাড়িতেও হালিম তৈরি হয় এখন। একসময় বাসায় খুব কম হলেও এখন বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান হালিম মিক্স প্যাকেটজাত করে বিক্রি করছে। এতে রন্ধনপ্রণালিও বেশ সহজ হয়েছে। তাতে বাসায় হালিম রান্নার প্রবণতাও বেড়েছে।

ঝামেলা ছাড়া খুব সহজেই তৈরি করে ফেলতে পারেন শাহি হালিম। একবার ঘরে বানানো শাহি হালিমের স্বাদ পেলে আপনার প্রিয়জনেরা আর কোনো দিন দোকান থেকে এটি কিনে খেতেই চাইবে না।

তাহলে জেনে নিন শাহি হালিম তৈরি করতে কী কী উপকরণ লাগবে এবং কীভাবে তৈরি করবেন।

উপকরণ : মুগ ডাল আধা কাপ, মসুর ডাল আধা কাপ, মাসকলাই ডাল আধা কাপ, মটর ডাল আধা কাপ, ছোলার ডাল আধা কাপ, পোলাওয়ের চাল আধা কাপ, গরম মসলা আধা চা চামচ, গরুর মাংস আধা কেজি, আদা ২ টেবিল চামচ, রসুন ১ টেবিল চামচ, ধনে ১ চা চামচ, জিরা ১ চা চামচ, মরিচ ১ চা চামচ, পিঁয়াজ ২ কাপ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ, ঘি আধা কাপ।

প্রণালি : সব রকমের ডাল মিলিয়ে ধুয়ে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। এরপর সব মশলা দিয়ে আগেই মাংস রান্না করে নিতে হবে।
এবার প্রেসার কুকারে ৫-৬ কাপ পানির মধ্যে ডালগুলো দিয়ে একে একে সব মশলা ও লবণ দিয়ে সিদ্ধ করতে হবে। প্রয়োজন হলে পরিমাণ মতো পানি দিতে হবে।

সিদ্ধ হয়ে এলে রান্না মাংসের সঙ্গে ভালো করে মিশাতে হবে। সব শেষে আধা কাপ পানির সঙ্গে ২ টেবিল চামচ ময়দাগুলে দিতে হবে ঘন হওয়ার জন্য।এরপর আধাকাপ ঘি এর মধ্যে পিঁয়াজ বেরেস্তা করে নিতে হবে।

ইফতারির টেবিলে পিয়াজ বেরেস্তা, লেবুর রস বা তেঁতুলের রস দিয়ে পরিবেশন করুন। 

ট্যাগ: Banglanewspaper হালিম