banglanewspaper

মোঃ নাসির উদ্দিন, নকলা (শেরপুর) : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা শেরপুর জেলার নকলা হাজী জালমামুদ কলেজ কেন্দ্রে ২৭ মে রোববার অনুষ্ঠিত দর্শন বিষয়ে মাত্র ৩ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এই ৩ পরীক্ষার্থীর জন্য শিক্ষক, কর্মচারী, কর্মকর্তা ও পুলিশসহ অন্তত ২০ জনকে পরীক্ষা পরিচালনার দায়িত্ব পালন করতে হয়েছে বলে সরজমিনে গিয়ে দেখা গেছে।

চলতি ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষায় হাজী জালমামুদ কলেজ কেন্দ্রে নালিতাবাড়ী নাজমুল স্মৃতি বিশ্ববিদ্যালয় কলেজ ও নকলা চৌধুরী ছবরুন নেছা মহিলা ডিগ্রি কলেজের শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। পরীক্ষার সময়সূচি অনুযায়ী রোববার ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষের দর্শন বিষয়ের পরীক্ষা ছিল।

জালমামুদ কলেজ কেন্দ্রে গিয়ে দেখা যায় কেবল মাত্র নালিতাবাড়ী নাজমুল স্মৃতি বিশ্ববিদ্যালয় কলেজের ৩ জন অনিয়মিত শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে, নকলা চৌধুরী ছবরুন নেছা মহিলা ডিগ্রি কলেজ থেকে দর্শন বিষয়ে কোন পরীক্ষার্থী কেন্দ্রে উপস্থিত নেই। পরীক্ষা পরিচালনা কমিটির আহবায়ক ও হাজী জালমামুদ কলেজের দর্শন বিষয়ের প্রভাষক মুশফিক-উছ-ছালেহিন জানান, এ কেন্দ্রের দুটি কলেজে দর্শন বিষয়ের শিক্ষার্থী কম থাকলেও আমাদের কলেজ থেকে ২৫ জন শিক্ষার্থী নালিতাবাড়ী পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, নাজমুল স্মৃতি বিশ্ববিদ্যালয় কলেজ ও চৌধুরী ছবরুন নেছা মহিলা কলেজে দর্শন বিষয়ে ৩ জন করে শিক্ষক থাকলেও ওই বিষয়ে নেই কাঙ্খিত পরিমান শিক্ষার্থী ও পরীক্ষার্থী। শুধুমাত্র নাজমুল স্মৃতি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ৩ জন অনিয়মিত শিক্ষার্থী এবছর পরীক্ষা দিচ্ছে। হাজী জালমামুদ কলেজের অধ্যক্ষ মোঃ লুৎফর রহমান এব্যাপারে বলেন, অন্যান্য বিষয়ের চেয়ে দর্শন বিষয়ের গুরুত্ব কমে যাওয়ায় এবিষয়ে পড়তে আগ্রহী শিক্ষার্থীও দিন দিন হ্রাস পাচ্ছে।

ট্যাগ: banglanewspaper নকলা