banglanewspaper

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আগামী ১৪ জুনের আগে পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করতে পোশাক কারখানার মালিক ও তাঁদের সংগঠন বিজিএমইএর প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ে আয়োজিত এক বৈঠক থেকে এ নির্দেশনা দেওয়া হয়।

সরকারের উচ্চ পর্যায়ের এই কমিটির বৈঠক শেষে এই নির্দেশনার কথা সাংবাদিকদের জানান শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। বৈঠকে স্বরাষ্ট্র, বাণিজ্য, শিল্পসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ পোশাক শ্রমিক ও মালিকদের প্রতিনিধি, বিজিএমইএর প্রতিনিধিসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মুজিবুল হক চুন্নু আরো বলেন, শ্রম আইন অনুযায়ী প্রতি মাসের প্রথম সাত কার্যদিবসের মধ্যে পুরো মাসের বেতন পরিশোধ করতে হয়। এবার ঈদে অঞ্চলভেদে দুই ভাগে শ্রমিকদের ছুটি দেবেন মালিকরা। যানজট এড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে যখনই ছুটি হবে, তার আগে বেতন ও বোনাস অবশ্যই পরিশোধ করবেন মালিকপক্ষ। বেতন-বোনাস অবশ্যই ১৪ জুনের আগেই পরিশোধ করতে হবে।

বেতন-বোনাস সময়মতো দেওয়া হচ্ছে কি না, তা কে নিশ্চিত করবেন জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, কোর কমিটি এটি সার্বক্ষণিকভাবে তদারকি করবে।

ট্যাগ: banglanewspaper শ্রমিক