banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক: দারিদ্র্য, সংঘর্ষ ও মেয়েশিশুদের প্রতি বৈষম্যের ঝুঁকিতে রয়েছে বিশ্বের অর্ধেকের বেশি শিশু। শিশু অধিকার বিষয়ক দাতব্য সংস্থা সেভ দ্যা চিলড্রেন কর্তৃক বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ১২০ কোটির বেশি শিশু এই তিন ধরনের হুমকির মুখে রয়েছে।

এ ছাড়া ১৫ কোটি ৩০ লাখ শিশু একই সময় এসব হুমকির মুখোমুখি। গত বছরের তুলনায় বৈশ্বিক পরিস্থিতির উন্নতি হলেও তাতে যথেষ্ট গতি নেই বলে দাবি করা হয়েছে।

সেভ দ্যা চিলড্রেনের সূচকে বলা হয়েছে, দারিদ্র্যক্লিষ্ট দেশগুলোতে ১০০ কোটি শিশুর বসবাস, ২৪ কোটি শিশু সংঘর্ষপ্রবণ দেশগুলোতে রয়েছে এবং ৫৭ কোটি ৫০ লাখ এমন সব দেশে বাস করে যেসব জায়গায় নারীর প্রতি বৈষম্য সাধারণ ঘটনা।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘শিশুদের পরিচয় ও বাসস্থানের কারণে তাদের শৈশব ও ভবিষ্যৎ সম্ভাবনা ছিনিয়ে নেওয়া হচ্ছে।’

সেভ দ্যা চিলড্রেন শিশুদের পরিস্থিতি নিয়ে ১৭৫টি দেশে জরিপ পরিচালনা করে। এগুলোর মধ্যে ৯৫টি দেশে শিশুদের অবস্থার উন্নতি হয়েছে এবং ৪০টি দেশে পরিস্থিতি খারাপের দিকে গেছে।

শিশু, পুষ্টিহীনতা, শিক্ষার অভাব এবং বিয়ে, মাতৃত্ব ও কাজে বাধ্যবাধকতা ইত্যাদি বিষয় বিবেচনা রেখে বিভিন্ন দেশকে র‌্যাংকিংয়ের আওতায় আনা হয়েছে। দেশগুলোর মধ্যে শিশুদের সবচেয়ে ভালো অবস্থা সিঙ্গাপুর ও স্লোভেনিয়ায়। যৌথভাবে প্রথম অবস্থানে রয়েছে দেশ দুটি। শীর্ষ অবস্থানে আরো রয়েছে নরওয়ে, সুইডেন ও ফিনল্যান্ড।

র‌্যাংকিংয়ের নিচে রয়েছে নাইজার, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। এ ছাড়া নিচের ১০টি দেশের আটটিই আফ্রিকার। এসব দেশে শিশুদের অবস্থা সবচেয়ে খারাপ। এর বাইরে যুক্তরাষ্ট্র ৩৬তম, রাশিয়া ৩৭তম ও চীন ৪০তম অবস্থানে রয়েছে।

ট্যাগ: Banglanewspaper শিশু দারিদ্র্য