banglanewspaper

অান্তর্জাতিক ডেস্ক: অধিকৃত পশ্চিমতীরে ফিলিস্তিনের একটি বেদুইন গ্রাম মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে সেখানে নতুন করে ৯২টি বসতি স্থাপন করতে যাচ্ছে অবৈধ রাষ্ট্র ইসরাইল।ইউরোপীয় ইউনিয়ন বলছে, লোকজনকে বসতবাড়ি থেকে উচ্ছেদ ও তাদের বাড়িঘর দখল করে এই বসতি নির্মাণ প্রকল্প আন্তর্জাতিক আইনে অবৈধ।

গ্রামটিতে ১৬৩ একর জমিতে নতুন করে ৩২২টি বসতি স্থাপনের বৃহৎ পরিকল্পনা করেছে ইহুদিবাদী রাষ্ট্রটি।-খবর এএফপির। তারই অংশ হিসেবে ২০১৭ সালের ফেব্রুয়ারির পর এই প্রথম ৯২টি বসতে স্থাপনের অনুমতি দিয়েছে দেশটির পূর্ত অধিদপ্তর।

এদিকে ইসরাইলের কাছে গ্রামটি ধ্বংস করে দেয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ইইউ জানায়, এতে স্থায়ী শান্তির সম্ভাবনা শেষ হয়ে যাবে। ফিলিস্তিনি গ্রাম ধ্বংস করে দিয়ে নতুন বসতি স্থাপন বৈষম্যে ভরা এক-রাষ্ট্রীয় ভীত মজবুদ করবে। এতে দখলদারিত্ব ও সংঘাত স্থায়ী রূপ নেবে। টেকসই ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের জন্য সংরক্ষিত খান আল আহমার নামের ওই গ্রামটি ধ্বংস করে দেয়ার ইসরাইলি উদ্যোগের নিন্দা জানিয়েছে ইইউ।

পশ্চিমতীরে নতুন করে দুই হাজার ইহুদি বসতি নির্মাণের সিদ্ধান্তের কথা উল্লেখ করে ইউরোপ জানিয়েছে, এ নির্মাণযজ্ঞ ও পাশাপাশি আরও কিছু ঘটনা দ্বিরাষ্ট্রীয় সমাধানের পথ রুদ্ধ করে দেবে। আন্তর্জাতিক আইনে ইসরাইলের এই বসতি নির্মাণ সম্পূর্ণ অবৈধ।

ট্যাগ: Banglanewspaper