banglanewspaper

আব্দুল হাকিম, নাটোর: প্রাণ কোম্পানী এবারে প্রায় একশ’ বিশ কোটি টাকায় ৬০ হাজার মেট্রিক টন আম কিনবে। আমের ড্রিংক, জুস, বার, জেলি ও আচার সহ বিভিন্ন খাদ্য সামগ্রী তৈরি করতে প্রতিবছরের মতো এবারও দেশের সর্ববৃহৎ কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু করেছে।

সোমবার নাটোরের একডালায় প্রাণ এগ্রো লিমিটেডের কারখানায় আনুষ্ঠানিক ভাবে এই কার্যক্রম শুরু করা হয়। আমের সরবরাহ থাকা পর্যন্ত এই সংগ্রহ চলবে  কারখানার জেনারেল ম্যানেজার হযরত আলী বলেন, চলতি মৌসুমে ৬০ হাজার মেট্রিক টন আম কেনার লক্ষমাত্রা নিয়ে আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু হয়েছে।

নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, দিনাজপুর, মেহেরপুর এবং সাতক্ষীরায় প্রাণ এর প্রায় ১৬ হাজার চুক্তিবদ্ধ আমচাষীর কাছ থেকে কেজি প্রতি ১৩ টাকা থেকে শুরু করে ২৫ টাকা দরে নগদ দামে এসব আম কেনা হবে। ফ্যাক্টরিতে আম প্রবেশের সময় কোয়ালিটি কন্ট্রোলের মাধ্যমে কেনা সব আম পরীক্ষা-নিরীক্ষার পর তা গ্রহণ করা হয়। এসব আমগুলো পাকা কি না, পোকা-রোগমুক্ত এবং পঁচা কি না তা পরীক্ষা করা হয়। এরপর ফরমালিন, ব্রিক্স এবং পি-এইচ সহ প্রয়োজনীয় অন্যান্য সব পরীক্ষার জন্যে ল্যাবে পাঠানো হয়। ল্যাব টেস্টে উত্তীর্ণ হলেই কেবল সেই সব আম ফ্যাক্টরিতে নিয়ে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ক্রাসিং করে পাল্প সংগ্রহ করে তা অ্যাসেপটিক প্রযুক্তিতে সংরক্ষণ করা হয় যাতে হিমায়িতকরণ ছাড়াই কমপক্ষে এক বছরের জন্য নিরাপদ ও স্বাদ অক্ষুন্ন থাকে।

নাটোরে প্রাণ-এর কৃষিভিত্তিক শিল্প কারখানা গড়ে ওঠায় কারখানায় সরাসরি প্রায় সাত হাজার লোকের কর্মসংস্থান হয়েছে এবং আমের মৌসুমে বাড়তি আরও দুই থেকে তিন হাজার শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয় যার প্রায় ৯০ ভাগই নারী।

এছাড়াও কারখানায় আমচাষী ও সরবরাহকারীদের প্রতিষ্ঠানেও পরোক্ষভাবে কয়েকশ’ মানেুষের কর্মসংস্থান সৃষ্টি হয়। প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের কন্ট্রাক্ট ফার্মিং বিভাগের সিনিয়র ম্যানেজার মো: কামরুজ্জামান জানান,  প্রাণ কৃষি হাবের মাধ্যমে চুক্তিবদ্ধ আমচাষীদের বিভিন্নভাবে সহযোগিতা করে আসছে।

কমদামে উন্নতজাতের চারা প্রদান, সার, কীটনাশক ব্যবহার, রোপন প্রক্রিয়া ও গাছ থেকে আম সংগ্রহ সম্পর্কে অভিজ্ঞ ফিল্ড সুপারভাইজারদের মাধ্যমে আমচাষীদের প্রশিক্ষণ দেয়ায় কৃষকদের কাছে থেকে উন্নতমানের আম পাওয়া যায় এবং আমচাষীরা আম বিক্রয়ের পূর্ণ নিশ্চয়তা পাচ্ছেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার (পিআর) জিয়াউল হক ও প্রাণ এগ্রো লিমিটেড কারখানার সিনিয়র ম্যানেজার (অ্যাডমিন) আব্দুল কাদের সরকারসহ কারখানার উর্ধ্বতন কর্মকর্তাগণ।    
 

ট্যাগ: banglanewspaper নাটোর