banglanewspaper

গত এপ্রিলে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের পরাজয়ের পরে রেফারি সম্পর্কে বাজে মন্তব্য করায় তিন ম্যাচের জন্য গোলররক্ষক গিয়ানলুইজি বুফনকে নিষিদ্ধ করেছে উয়েফা। 

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা এই তথ্য নিশ্চিত করেছে।

ঘটনার সূত্রপাত পেনাল্টি ইস্যুতে। দুই লেগ মিলিয়ে রিয়াল-জুভেন্টাস লড়াই ৩-৩ গোলে অসমাপ্ত ছিল। ম্যাচটা অতিরিক্ত ত্রিশ মিনিটে যাবে যাবে অবস্থা, কিন্তু তখনই ঘটে গেল অপ্রত্যাশিত ঘটনাটা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে লুকাস ভাজকুয়েজকে ফাউল করেন জুভেন্টাস ডিফেন্ডার মেধি বেনাতিয়া। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

ম্যাচকর্তার সিদ্ধান্তটা সঠিক ছিল কিনা এনিয়ে অবশ্য কম-বেশি বিতর্ক হয়েছে। তবে পেনাল্টি সিদ্ধান্তে বেশ চটেছিলেন জুভেন্টাস অধিনায়ক বুফন। ইতালিয়ান গোলরক্ষক তোপ দাগান রেফারি মাইকেল অলিভারকে। শাস্তি হিসেবে লাল কার্ড দেখতে হয় বুফনকে। কিন্তু শাস্তিটা যে যথেষ্ঠ ছিল না সেটা আগে থেকেই অনুমিত ছিল। রেফারির সঙ্গে বাজে আচরণের দায়ে অবশেষে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পেলেন বুফন।

রেফারিকে রক্ষচক্ষু এবং ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোটা যে ঠিক হয়নি সেটা অবশ্য ম্যাচ শেষে স্বীকার করেছিলেন বুফন। তাতে অবশ্য শেষ রক্ষা হয়নি ইতালিয়ান গোলরক্ষকের। উয়েফা ঠিকই শাস্তির বার্তা শুনিয়ে দিয়েছে বুফনকে।

ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদো পেনাল্টি থেকে গোল করলে দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে এগিয়ে শেষ চারে ওঠে রিয়াল দল।

ট্যাগ: banglanewspaper রেফারি