banglanewspaper

১৯৭২ সালের ৩০ জুন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদের ৭৮৬ কোটি টাকার বাজেটের মধ্যে দিয়ে যাত্রা শুরু করা দেশে বৃহস্পতিবার ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার ৪৮তম জতীয় বাজেট জাতীয় সংসদে উত্থাপিত হতে যাচ্ছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ৭ জুন বেলা সাড়ে ১২ টায় নতুন অর্থবছরের বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট এবং ব্যক্তিগত বারতম বাজেট সংসদে উপস্থাপন করবেন।

জানা গেছে, বঙ্গবন্ধুর আমলের চারটি এবং ১৯৯৬ থেকে ২০০১ আমলে আওয়ামী লীগ সরকার এককভাবে ১০টি বাজেট ঘোষণা করেছে, আর জোট সরকারের মাধ্যমে টানা ১০টি বাজেট দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করছে।

নতুন অর্থবছরের বাজেটের আকার হতে পারে ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এর মধ্যে ঘাটতি হতে পারে ১ লাখ ২৭ হাজার কোটি টাকা। যা জিডিপির প্রায় ৫ শতাংশের কাছাকাছি। বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা। মোট জিডিপি’র আকার ধরা হচ্ছে ৭ দশমকি ৮ শতাংশ, বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি)পরিমাণ ধরা হচ্ছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকাএবং মূল্যস্ফীতির পরিমাণ ৫ দশমিক ৬ শতাংশ নির্ধারণ করা হবে বলে জানা যায়।

অর্থমন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রতিবারের ন্যায় এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে।

সূত্র জানায়, বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd এ বাজেটের সকল তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবেন এবং দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে।

প্রাপ্ত সকল মতামত ও সুপরিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে।

ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাই লিংক www.bangladesh.gov.bdwww.nbr-bd.orgwww.pmo.gov.bd  ঠিকানায় বাজেট সংশ্লিষ্ট উল্লেখিত তথ্য পাওয়া যাবে।

বাজেট অধিবেশনের পরেদিন ৮ জুন শুক্রবার বিকেল ২ টা ৩০ মিনিটে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ট্যাগ: banglanewspaper বাজেট ঘোষণা