banglanewspaper

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যা করার পরিকল্পনা করেছিল মাওবাদীরা। এমনই দাবি করেছে দেশটির পুলিশ। পুনে পুলিশ জানিয়েছে, রাজীব গান্ধীর মত মোদিকে হত্যা করার পরিকল্পনা ছিল মাওবাদীদের!

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গত বছরের ডিসেম্বর ভিমা কোরেগাঁওয়ের ঘটনায় জড়িত থাকার অভিযোগে পাঁচজন ‘মাওবাদী’কে আটক করেছিল পুলিশ। গতকাল বৃহস্পতিবার ওই পাঁচজনকে পুনে আদালতে তোলা হয়।

পুলিশ জানায়, গ্রেফতার হওয়া একজনের বাড়ি থেকে এই চিঠি পাওয়া গিয়েছে। গত বছরের ডিসেম্বর মাসে ভারতের মুম্বই, নাগপুর এবং দিল্লি থেকে যথাক্রমে সুরেন্দ্র গাড়লিং, সুধীর ধাওয়াল, মহেশ রাউত, সোমা সেন এবং রোনা উইনসন নামে পাঁচ মাওবাদীকে গ্রেফতার করে পুলিশ। তাদের পুলিশি হেফাজতে নেওয়ার পর জিজ্ঞাসাবাদ করে চাঞ্চল্যকর এই তথ্য হাতে উঠে এসেছে পুলিশের।

পুলিশ জানিয়েছে, মাওবাদীদের অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থার কিছু কথাবার্তা তাদের কাছে এসেছে। মাওবাদীদের ভিমা কোরেগাওয়ের আন্দোলনকারী রোনা উইনসনের দিল্লির বাড়ির ল্যাপটপ থেকে একটি চিঠি উদ্ধার হয়েছে, সেই চিঠিতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুন করার কথা লেখা রয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, মোদিকে খুন করার অপারেশনের জন্য ৮ কোটি রুপি, এম-৪ রাইফেল এবং ৪ লাখ গুলি প্রয়োজন। ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাহুল গান্ধীকে যেভাবে খুন করা হয়েছিলো হুবহু সেই ছকেই মোদিকে খুন করা হবে।

১৯৯১ সালের ২১ মে ভারতের তামিলনাড়ু রাজ্যে বোমা বিস্ফোরণে নিহত হন  রাজীব গান্ধী।

মাওবাদীদের ভিমা কোরেগাঁওয়ের আন্দোলনকারী রোনা উইনসনের দিল্লির বাড়ির ল্যাপটপ থেকে একটি চিঠি উদ্ধার হয়েছে। ওই চিঠিতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুন করার কথা লেখা আছে।

এদিকে এই ঘটনায় ভারতের বিভিন্ন রাজনৈতিক মহলে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ভারতের জাতীয় কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম বলেন, ‘এই চিঠি যে একেবারেই মিথ্যা সে কথা বলছি না, তবে এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পুরনো চাল হতে পারে। যখনই মোদির জনপ্রিয়তা তলানিতে গেছে, তখনই এমন হত্যার গল্প তৈরি করা হয়।’

ভারতের সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি জানান, ‘ওই চিঠির পেছনে কী সত্যতা রয়েছে সেই বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।’

ট্যাগ: banglanewspaper মোদি