banglanewspaper

পল দ্যা অক্টোপাসে’র কথা মনে আছে? ২০০৮ ইউরো ও ২০১০ বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী করে চমকে দিয়েছিল আটশূরের যে সামুদ্রিক প্রাণীটি। স্পেন যে ইউরো আর বিশ্বকাপ জিতবে তা হুবহু ব্যাখ্যা দিয়েছিল পল। ২০১০ সালে পল মারা গেছে। তার আট বছর বাদে রাশিয়া বিশ্বকাপে পলের দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে অ্যাকিলিস নামের এক বিড়ালকে।

ধবধবে সাদা বর্ণের অ্যাকিলিস কানে শুনতে পায় না। গ্রীক বীরের নামে নামাঙ্কিত বিড়ালটির অবশ্য তাতে খুব একটা ক্ষতিও হচ্ছে না। নিজের কাজ অর্থাৎ, ভবিষ্যদ্বাণী করতে ইতিমধ্যে দক্ষ হয়ে উঠেছে সে। গত বছর কনফেডারেশন কাপে এ কাজ করার তালিমও পাওয়া হয়ে গেছে।

অ্যাকিলিস বাস করে সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ জাদুঘরে। তার ভবিষ্যতবাণী করার পদ্ধতিটা অনেকটা পলের মতই। দুই দেশের পতাকাখচিত বাক্সর যেকোনো একটি থেকে খাবার তুলে নিয়ে পল বুঝিয়ে দিত কার পক্ষে পড়েছে তার রায়। অ্যাকিলিসও দুই দেশের পতাকার পাশে রাখা খাবারের বাটির যেকোনো একটি থেকে খাবার তুলে জানিয়ে দেয় তার সমর্থন।

কানে শুনতে না পেলেও অ্যাকিলিসের অতীন্দ্রিয় ক্ষমতা আছে বলে বিশ্বাস করেন হার্মিটেজ জাদুঘরের বিড়ালদের রক্ষণের দায়িত্বে থাকা অ্যানা কাসাতকিনা, ‘প্রথমত আমরা অ্যাকিলিসকে বেছে নিয়েছি কারণ সে খুবই সুন্দর। অন্যান্য সাদা বিড়ালের মতো তার একজোড়া নীল চোখ আছে। সে কানে শুনতে পায় না। কিন্তু তার দারুণ অতীন্দ্রিয় ক্ষমতা আছে, সে তার হৃদয় দিয়ে ভবিষ্যৎ দেখতে পায়।’

ট্যাগ: banglanewspaper বিড়াল