banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন, জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন, সোনার বাংলা বিনির্মাণের কর্মী গড়ার পাঠশালা বাংলাদেশ ছাত্রলীগ। বিদ্যার সঙ্গে বিনয়, শিক্ষার সঙ্গে দীক্ষা, কর্মের সঙ্গে নিষ্ঠা, জীবনের সঙ্গে দেশপ্রেম এবং মানবীয় গুণাবলির অধিকারী করে কর্মীদের গড়ে তোলায় প্রধান লক্ষ্য মুক্তিযুদ্ধে রক্তাক্ষরে লেখা বাংলাদেশ ছাত্রলীগের।

বাংলাদেশ ছাত্রলীগের আদর্শ জাতির অবিসংবাদী ও কিংবদন্তী নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির পিতার আদর্শের সংগঠন যদি নিজের  আদর্শ হয় আর  বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ও জাতির পিতার দেখানো পথে নেমে ছাত্র রাজনীতি করতে পারলে নিঃসন্দেহ তাকে একজন দেশ প্রেমিক রাজনীতিক বলা যায়।

বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা মহানগর উত্তরের কলাবাগান থানার সহ সভাপতি কামরুল আহসান আসিফ  তেমনি একজন ছাত্র রাজনীতিক যিনি বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ও নিজের বাবার দেখানো পথে বাংলাদেশ ছাত্রলীগের একজন একনিষ্ঠ সক্রিয় কর্মী।

কুমিল্লার চেংরাহাটিরর বাগমারা আওয়ামী রাজনৈতিক পরিবারে বাবা ডাঃ আব্দুল গফুর ও মাতা কোহিনুর বেগম দম্পতির ঘরে জন্ম আসিফের ছাত্রলীগে আসা বাবার হাত ধরেই। ছোট বেলায় তাঁর বাবার মুখেই বঙ্গবন্ধুর কথা শুনতে শুনতে জাতির পিতার প্রতি এক অকৃত্রিম ভালোবাসা তৈরি থেকেই ছাত্রলীগের রাজনীতির সাথে পথচলা শুরু করেন।

কামরুল আহসান আসিফ বেসরকারী বিশ্ববিদ্যালয় ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে বিবিএ এমবিএ শেষ করে কলাবাগান থানা ছাত্রলীগকে সুসংহত করতে ও বঙ্গকন্যা শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকান্ড মানুষের দ্বারে দ্বারে পৌছিয়ে দিতে সম্পূর্ণ সময় ছাত্রলীগের রাজনীতিতেই সক্রিয় থাকছেন।

কলাবাগান থানা ছাত্রলীগের সাবেক বেসরকারী বিশ্ববিদ্যালয় সম্পাদক কামরুল আহসান আসিফের সাথে কথা হয় বাংলা বায়ান্ন নিউজ ডট কমের সাথে।

বাংলা বায়ান্ন নিউজ ডট কমকে তিনি বলেন, ছাত্রলীগ হচ্ছে বঙ্গবন্ধুর রেখে যাওয়া পতাকার বাহক। আমরা বাংলাদেশ ছাত্রলীগ দেশের ছাত্র সমাজের পাশে সর্বাদায় আছি ছিলাম থাকব। বাংলাদেশ ছাত্রলীগ শুধু ছাত্রদের পাশেই না দেশের সংকটময় পরিস্থিতিতে দেশকে ভালবাসতে দেশকে আগলিয়ে রাখতে সদা প্রস্তুত। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে আমরা কাজ করে যাচ্ছি। জননেত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ যেভাবে উন্নয়নের শিখরে পৌছিয়ে যাচ্ছে তাঁর অংশীদার বাংলাদেশ ছাত্রলীগও।

অনুষ্ঠিত বাংলাদেশ ছাত্রলীগের সম্মেলন পরবর্তী কমিটিকে কাদের নেতৃত্ব দেখতে চান এমন প্রশ্নে আসিফ বলেন,  বঙ্গবন্ধুর আদর্শেরদ সৈনিক তো অবশ্যই তবে যারা ছাত্রলীগ করে দেশকে ভালবেসে জননেত্রীর হাতকে শক্তিশালী করতে ছাত্র সমাজের যে কোন প্রয়োজনে সবার আগে যাদেরকে দেখা যায় এমন নেতৃত্বকেই আমরা চাই।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির প্রধান পদ গুলো শুধু মাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই নেওয়া হয় তাহলে কি অন্য বিশ্ববিদ্যালয় বা জেলা ও জেলা সমমান কমিটির কেউ কি নেতৃত্ব দিতে পারেন না ? এমন প্রশ্নে তিনি বলেন, বরাবরই আমরা দেখে এসেছি ছাত্রলীগের প্রধান পদগুলো প্রধানত সভাপতি ও সাধারণ সম্পাদক পদদুটি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই আসে আমরা চাই শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয় এই বৃত্ত ভেঙ্গে যোগ্যতা সম্পূর্ণ নেতৃত্ব সে যেখানেরই হোক তাকেই এই প্রধান দায়িত্ব দেওয়া উচিত।

ছাত্রলীগের রাজনীতিতে আগামীতে বড় কোন ধরণের চ্যালেঞ্জ আছে বলে মনে করেন ? এমন এক প্রশ্নে তিনি জানান, বিভিন্ন অপকর্ম থেকে বাঁচতে ছাত্রদল ও শিবির কর্মীরা ছাত্রলীগে যোগ দেওয়ার পায়তারা করে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে। ছাত্রলীগে এই অনুপ্রবেশকারীদের চিহ্নিত করায় আমাদের বড় চেলেঞ্জ।

ট্যাগ: banglanewspaper বঙ্গবন্ধু