banglanewspaper

বিশ্বকাপ শুরুর আর দিন কয়েক বাকি। আপনি ফুটবলপ্রেমী হলে, নিশ্চিতভাবে অন্য দলগুলোর সামর্থ্য বিচারে প্রিয় দলের সম্ভাব্য হিসাব-নিকাশ শুরু করে দিয়েছেন। যেটাই করুন না কেন, আপনার সব হিসেব গুবলেট হয়ে যেতে পারে। কারণ এবার দুর্দান্ত ফর্মে রয়েছে ব্রাজিল। ২০১৮ সালে এখন পর্যন্ত একটি ম্যাচেও হারেননি নেইমার-জেসুসরা। গত রাতে ৩-০ গোলে অস্ট্রিয়াকে বিধ্বস্ত করেছে সেলেসাওরা।

ঘরের মাঠে গত বিশ্বকাপে সবার চোখ ছিল ব্রাজিলের ওপর। ভালো খেলে সেমিফাইনাল পর্যন্ত উঠে গিয়েছিল নেইমারের দল। তবে জার্মানির বিপক্ষে ৭-১ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। চার বছর কেটে গেলেও, সেই দু:খটা ভুলতে পারেনি ব্রাজিল সমর্থকরা। তবে এবার সত্যিকার অর্থেই শিরোপার অন্যতম দাবিদার ফুটবল ইতিহাসের সবচেয়ে সফল দলটি।

রাশিয়াকে ৩-০ গোলে হারিয়ে বছরটা শুরু করেছিল ব্রাজিল। এরপর একে একে জার্মানি ও ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সেরে নেয় সাম্বার দেশ। শেষ প্রস্তুতি ম্যাচটা ছিল অস্ট্রিয়ার বিপক্ষে। সেই পরীক্ষাতেও ভালোভাবে উতরে গেল তিতের দল। ৩-০ গোলের অসাধারণ জয় দিয়ে মূলপর্বে খেলার আনুষ্ঠানিকতা সেরে নিলো দলটি।

শেষ প্রস্তুতি ম্যাচে সেরা একাদশকেই ঝালিয়ে নিতে চেয়েছিলেন তিতে। সেই কারণেই শুরু থেকেই নেইমার-কৌতিনহো-জেসুস-ক্যাসিমিরো-উইলিয়ান-পলিনহোদের মাঠে নামান তিনি। শুরু থেকেই অস্ট্রিয়াকে চেপে ধরে ব্রাজিল। তবে গোল পেতে অপেক্ষা করতে হয় ৩৬ মিনিট পর্যন্ত। প্রথম গোলটি করেন গ্যাব্রিয়েল জেসুস।

বিরতির পর আরো ভয়ঙ্কর হয়ে ওঠে হলুদ জার্সিধারীরা। ৬৩ মিনিটে নেইমার ম্যাজিকে ব্যবধান বাড়ায় ব্রাজিল। ছয় মিনিটের ব্যবধানে ব্যবধানটা ৩-০ করেন কৌতিনহো। 

বিশ্বকাপ শুরুর আগে ব্রাজিলের এমন ফর্ম কেবল গ্রুপের অন্য তিন দল সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়াকেই নয় ভাবিয়ে তুলেছে শিরোপাপ্রত্যাশী অন্য দলগুলোকেও। নেইমার-জেসুস-কৌতিনহোরা এমন ফর্মে থাকলে ব্রাজিলই যে শিরোপ জিতবে সেটা হয়তো আগ বাড়িয়ে না বললেও চলে!

ট্যাগ: banglanewspaper ব্রাজিল