banglanewspaper

 ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের দায়ে আমৃত্যু কারাদণ্ড প্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে প্যারোলে মুক্তি চেয়ে আবেদন করা হয়েছে।

সোমবার (১৮ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা জেলা প্রশাসকের কাছে আবেদনটি করা হয়েছে বলে জানিয়েছেন সাঈদীর ছেলে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলা পরিষদের চেয়ারম্যান মাসুদ সাঈদী।

তিনি বলেন, ‘আমার ছোট চাচা আলহাজ হুমায়ুন কবীর সাঈদী সোমবার (১৮ জুন) ফজরের আজানের কিছুক্ষণ আগে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মরহুমের শেষ অসিয়ত অনুযায়ী তার জানাজা বাবার পড়ানোর কথা। এ জন্য প্যারোলে বাবার মুক্তি চেয়ে আবেদন করা হয়েছে।’

মঙ্গলবার (১৯ জুন)  দুপুর দেড়টার সময় মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা অনুষ্ঠিত হবে।

এর আগে ২০১১ সালের ২৮ অক্টোবর সাঈদীর মা গুলনাহার ইউসুফ সাঈদী এবং ২০১২ সালের ১৩ জুন তার জৈষ্ঠ্য সন্তান রাফীক বিন সাঈদীর জানাজায় অংশ নিতে প্যারোলে মুক্তি পেয়েছিলেন তিনি।

মানবতাবিরোধী অপরাধে দেলোয়ার হোসাইন সাঈদীকে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ -১। পরে উভয়পক্ষ আপিল দায়ের করলে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সাঈদীর মৃত্যুদণ্ড থেকে কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয় আপিল বিভাগ। এরপর থেকে তিনি কাশিমপুর কারাগারে রয়েছেন।

ট্যাগ: banglanewspaper সাঈদী