banglanewspaper

আর্জেন্টিনাকে পাত্তাই দিলো না ক্রোয়েশিয়া। লিওনেল মেসিদের বিধ্বস্ত করে দ্বিতীয় রাউন্ডে উঠে গেল লুকা মদ্রিচরা। রাশিয়া বিশ্বকাপে বৃহস্পতিবার ‘ডি’ গ্রুপের ম্যাচে লিওনেল মেসিদের ৩-০ গোলে হারালো ক্রোয়েশিয়া। এর আগে তারা নাইজেরিয়াকে হারিয়েছিল ২-০ গোলে। আগামী ২৬ জুন ক্রোয়েশিয়া গ্রুপ পর্বের তাদের শেষ ম্যাচে আইসল্যান্ডের মুখোমুখি হবে।

আজকের হারের মাধ্যমে গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা তৈরি হলো আর্জেন্টিনার। এর আগে আইসল্যান্ডের বিপক্ষে ১-১ ড্র করেছিল আর্জেন্টিনা। আগামী ২৬ জুন আর্জেন্টিনা তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়ার মুখোমুখি হবে। আইসল্যান্ড যদি তাদের বাকি দুইটি ম্যাচে জয় পায় তাহলে এই গ্রুপ থেকে বিদায় নিবে আর্জেন্টিনা ও নাজেরিয়া। আর নাইজেরিয়া যদি তাদের বাকি দুইটি ম্যাচে জয় পায় তাহলে বাদ পড়বে আর্জেন্টিনা ও আইসল্যান্ড। আর্জেন্টিনা যদি নাইজেরিয়াকে হারায়ও তারপরও তাদের গ্রুপের অন্য ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

নোভগোরাদে অনুষ্ঠিত ম্যাচটিতে আজ ম্যাচের প্রথমার্ধে কোনো দলই গোল করতে পারেনি। ৩০তম মিনিটে দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি আর্জেন্টিনার পেরেজ। সরাসরি শট নিতে পারলে গোল পেতে পারতেন তিনি। কিন্তু তিনি বল মেরে দেন গোল পোস্টের সাইড বারের বাইরে দিয়ে। আর ৩৩তম মিনিটে মানজুকিচ ডি-বক্সের মধ্যে থেকে ঠিক মতো হেডটি করতে পারলে এগিয়ে যেতে পারতো ক্রোয়েশিয়া। কিন্তু তিনি সেটি পারেননি। 

প্রথমার্ধে গোল করতে না পারলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় ক্রোয়েশিয়া। আর্জেন্টিনার জালে বল জড়ান ক্রোয়েশিয়ার উইঙ্গার রেবিক। ৫৩তম মিনিটে আর্জেন্টিনার গোলরক্ষক উইলি কাবালেরোরর ভুলেই গোলটি হজম করতে হয়েছে আর্জেন্টিনাকে। গোলরক্ষকের কাছে ব্যাক পাস দিয়েছিলেন মার্কাদো। গোলরক্ষক বলটি হাতে না নিয়ে শট দিয়ে ক্লিয়ার করতে গিয়েছিলেন। কিন্তু বলটি উপরে উঠে যায়। গোলের কাছাকাছি জায়গা থেকে ভলিতে বল জালে পাঠিয়ে দেন রেবিক।

এরপর ৮০তম মিনিটে ডি-বক্সের সামনে থেকে জোরালো শটে গোল করেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ। তারপর (৯০+১) মিনিটে গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে পাঠিয়ে আর্জেন্টিনাকে হতাশায় ডোবান ইভান রাকিটিচ। আজ ম্যাচ সেরা হন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ।

অ্যাঞ্জেল ডি মারিয়া, বিগলিয়া ও রোজোকে ছাড়াই আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। তাদের পরিবর্তে একাদশে রাখা হয় মার্কাদো, অ্যাকুনা ও পেরেজকে।

এর আগে বিশ্বকাপে ২১ জুন দিনটিতে আর্জেন্টিনা পাঁচটি ম্যাচ খেলে একটিতেও হারেনি। কিন্তু আজ তারা শুধু সেই রেকর্ড ভাঙল না। রীতিমতো বিধ্বস্ত হলো। আগের পাঁচটির মধ্যে তারা চারটিতে জয় পায় ও একটিতে ড্র করে। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত দ্বিতীয় রাউন্ডে উঠেছে রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স ও ক্রোয়েশিয়া।

ট্যাগ: আর্জেন্টিনা ক্রোয়েশিয়া