banglanewspaper

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি আমাদের তেল রপ্তানি বন্ধ করে দেয়া হয়। তবে মধ্যপ্রাচ্যের অন্য কোনো দেশও তেল বিক্রি করতে পারবে না।

সোমবার (০২ জুলাই) সুইজারল্যান্ড সফরে গিয়ে দেশটিতে বসবাসরত ইরানি নাগরিকদের সঙ্গে এক বৈঠকে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

আমেরিকা ইরানের তেল রপ্তানি বন্ধ করে দিতে চায় উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, “এটা হতে পারে না যে, ইরান তেল রপ্তানি করতে পারবে না। কিন্তু এ অঞ্চলের অন্যরা তা পারবে। যদি আপনারা পারেন তো করে দেখান; তাহলেই এর পরিণতি দেখতে পাবেন।”

এসময় তিনি বলেন, ইরান কখনোই বহিঃশক্তির চাপের কাছে নতি স্বীকার করেনি আর করবেও না। 

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ইউরোপের দু’টি দেশ সুইজারল্যান্ড ও অস্ট্রিয়া সফরের উদ্দেশ্যে সোমবার তেহরান ত্যাগ করেন। এ সফরে পরমাণু সমঝোতার ভবিষ্যত নিয়ে ইউরোপীয়দের সঙ্গে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতায় সই করেছিল ইরান। কিন্তু গত মে মাসের গোড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন। ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার সময় বলেছেন, তার দেশের পক্ষ থেকে ইরানের ওপর থেকে তুলে নেয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

তবে ইউরোপের পাশাপাশি রাশিয়া ও চীন এই সমঝোতা টিকিয়ে রাখার চেষ্টা করছে।

ট্যাগ: banglanewspaper যুক্তরাষ্ট্র ইরান