banglanewspaper

জ্যোতিষী অক্টোপাস পলের কথা মনে আছে? ২০১০ সালে যাকে নিয়ে তুমুল হৈচৈ হয়েছিল? সেমিফাইনাল, ফাইনালসহ ওই বিশ্বকাপের প্রায় প্রতিটি ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী করে সাড়া ফেলে দিয়েছিল জার্মান অক্টোপাসটি।

২০১৪ বিশ্বকাপে অবশ্য আনুষ্ঠানিক কোনো ভবিতব্য নির্দেশক নির্ধারণ করা হয়নি। কিন্তু চলমান রাশিয়া বিশ্বকাপে ঠিকই গণকের ব্যবস্থা রেখেছে আয়োজক কর্তৃপক্ষ। তারা আনুষ্ঠানিকভাবে একটি বিড়ালকে নির্ধারণ করেছিল ভবিষ্যদ্বাণী করার জন্য। গ্রিক পুরাণের বিখ্যাত চরিত্র অ্যাকিলিসের নামে তার নাম, ‘অ্যাকিলিস দ্য ক্যাট’। অবশ্য অ্যাকিলিস ছাড়াও ভবিষ্যদ্বাণী করে এই বিশ্বকাপে আলোচনায় উঠে এসেছে একটি উট। গালফ নিউজ এর খবরে এমনটি বলা হয়।

গ্রু পর্বে তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয় রাউন্ডের আট ম্যাচের মধ্যে ছয়টিতেই সঠিক ভবিষ্যদ্বাণী দিয়েছে শাহিন নামের এই উট। কোয়ার্টার ফাইনালের লড়াইয়েও ভবিষ্যদ্বাণী দিচ্ছে উটটি। ৬ জুলাই, শুক্রবার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ব্রাজিল-বেলজিয়াম ম্যাচে শাহিন নামের উটটির বাজি বেলজিয়ামকে নিয়েই!

উটের সামনে দুটি কাঠিতে করে দুই দেশের পতাকা রাখা হয়। তারপর উটটি একটি পতাকাকে বেছে নেয়। এর মাধ্যমেই নির্ধারিত হয়ে থাকে ম্যাচটি আসলে কোন দেশ জিতবে। ব্রাজিল-বেলজিয়াম ম্যাচ নিয়েও দুই কাঠিতে দুই দেশের পতাকা রাখা হয়। কোয়ার্টার ফাইনালের বিজয়ী হিসেবে বেলজিয়ামকেই বেছে নিয়েছে উটটি।

এর আগে চারবার মুখোমুখি হয়ে বেলজিয়ামকে তিনবার হারিয়েছে ব্রাজিল। আর একটি ম্যাচে জিতেছে বেলজিয়াম। ১৯৬৩ সালে এই দুই দল প্রথমারের মতো মুখোমুখি হয়। সেই ম্যাচে জয় পেয়েছিল বেলজিয়াম। বিশ্বকাপে এই দুই দল একবার মুখোমুখি হয়েছে। ২০০২ সালের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল।

ট্যাগ: Banglanewspaper উট হারবে ব্রাজিল