banglanewspaper

রোহিঙ্গা সঙ্কট নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে বাংলাদেশ সফরে আসছেন মিয়ানমারে নিয়োজিত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন স্ক্রানার বার্গেনার ও কানাডার বিশেষ দূত বব রে।

রবিবার (০৮ জুলাই) সকালে দুই দিনের সফরে বাংলাদেশে আসবেন বব রে। অন্যদিকে আগামী ১২ জুলাই তিন দিনের সফরে আসছেন বার্গেনার।

মিয়ানমারে নিয়োজিত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন স্ক্রানার বার্গেনার ও কানাডার বিশেষ দূত বব রে চলতি সপ্তাহে বাংলাদেশ সফরে আসবেন বলে জানা গেছে।

কূটনৈতিক সূত্রে জানা যায়, তারা দুইজনেই কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শনে যাবেন।

মিয়ানমারে জাতিগত নিপীড়নের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় চার লাখ মানুষ কয়েক দশক ধরে বাংলাদেশে বসবাস করছে। আর গত বছর অগাস্টে রাখাইনে সেনাবাহিনীর নতুন দমন-পীড়ন শুরু হলে গত দশ মাসে এসেছে আরও সাত লাখ বেশি রোহিঙ্গা। 

কানাডার এই বিশেষ দূত গত বছরের নভেম্বরে প্রথম বাংলাদেশ সফরে এসেছিলেন। চলতি বছরের মে মাসে দ্বিতীয় সফর করেন। এটা হবে বাংলাদেশে তার তৃতীয় সফর।

গত বছরের অক্টোবরে মিয়ানমারের বিশেষ দূত হিসেবে নিয়োগ পান বব রে।

অন্যদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, গত ২৬ এপ্রিল জাতিসংঘের মহাসচিব বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয়ার পর বাংলাদেশে প্রথম সফরে বার্গেনার ১২ জুলাই ঢাকায় পৌঁছাবেন।

গত মাসে তিনি মিয়ানমার সফরে যান। সেখানে তিনি মংডুয়ে গিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন স্থাপনাগুলো পরিদর্শন করেন। নির্যাতনের শিকার রোহিঙ্গাদের ফেলে আসা গ্রামগুলোও তিনি স্বচক্ষে দেখে এসেছেন।

ঢাকায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও অন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন। তিনি কক্সবাজারের গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলবেন ও আশ্রয় শিবির পরিদর্শনে যাবেন।

ট্যাগ: banglanewspaper রোহিঙ্গা