banglanewspaper

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়েছে। স্থানীয় সময় রবিবার সকাল দশটায় ডুবুরিরা গুহায় প্রবেশ করে। অভিযানের বিষয়ে জানানো হয়েছে তাদের পরিবারের সদস্যদের। উদ্ধারকারী দলের প্রধান নারোংসাক ওসাতানাকর্ন গুহার পাশে সমবেত সাংবাদিকদের জানিয়েছেন, ধারণা করা হচ্ছে প্রথম দলটিকে বের করে আনতে প্রায় ১১ ঘণ্টা সময় লাগবে। স্থানীয় সময় রাত নয়টার দিকে তাদের প্রথম দলটিকে বের করে আনা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

২৩ জুন থাইল্যান্ডের স্থানীয় সময় বিকালে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচ থাইল্যান্ডের উত্তর অংশের প্রদেশ চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং নায় নন’ গুহায় প্রবেশ করেন। গুহাটি বিখ্যাত পাতায়া সৈকতের কাছে। বৃষ্টির পানি জমে যাওয়ায় সেখানে আটকে পড়ে তারা। নয়দিন পর তাদের সন্ধান পাওয়া গেলেও উদ্ধার নিয়ে নানা শঙ্কা দেখা দেয়। বৃষ্টির পানি জমে যাওয়ায় শনিবার এই উদ্ধার তৎপরতা স্থগিত করা হয়।

দীর্ঘদিন অন্ধকারে আর খাবার না খেয়ে থাকায় দলের সদস্যরা দুর্বল হয়ে পড়ে। সন্ধান পাওয়ার পর তাদের খাবার সরবরাহ করা হয়। গুহা থেকে বের করে নিয়ে আসতে অনেকটা পথ পানিতে ডুবে থাকায় তা সাঁতরে পাড়ি দিয়ে আসার দরকার পড়বে। তবে কিশোররা সাঁতার না জানায় তা নিয়ে শঙ্কা দেখা দেয়।  

রবিবার সকালে উদ্ধারকারী দলের প্রধান নারোংসাক ওসাতানাকর্ন সাংবাদিকদের জানিয়েছেন, ছেলেরা যেকোনও চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে। উদ্ধার অভিযান শুরুর আগে ডুবুরিদের দল ৩-৪ তিন অনুশীলন করে। রবিবার ভোর থেকেই ডুবুরিরা অভিযানের যাওয়ার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিয়ে অপেক্ষায় ছিলেন। গুহায় প্রবেশের আগে সেখানে জড়ো মানুষদের সরিয়ে দেওয়া হয়।

ট্যাগ: banglanewspaper থাইল্যান্ড