banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট নিয়ে বিতর্কের জের ধরে পদত্যাগ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। আজ সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়ার পরিকল্পনা পার্লামেন্টে পেশের পরই এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

এর আগে একই কারণে জনসনের কয়েক ঘণ্টা আগে পদত্যাগ করেন ব্রেক্সিটবিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস।

বিবিসি বলছে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর এক মুখপাত্র জানান, আজ বিকেলে বরিস জনসনের পদত্যাগপত্র গ্রহণ করেন প্রধানমন্ত্রী। তাঁর জায়গায় আরেকজনের নাম ঘোষণা করা হবে। এ ছাড়া দায়িত্ব পালনের জন্য জনসনকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বিবিসির রাজনৈতিক সম্পাদক লরা কুয়েনসবার্গ বলেন, এই দুইজনের পদত্যাগ প্রধানমন্ত্রী মের জন্য বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করেছে। এই পরিস্থিতি পুরোমাত্রায় সংকটে রূপ নেওয়ার আশঙ্কা রয়েছে। জনসন একজন সাধারণ মন্ত্রীই ছিলেন না, তিনি ২০১৬ সালের গণভোটে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পক্ষে নেতৃত্ব দেন। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীকে একটি সূত্র জানায়, যদি তিনি ব্রেক্সিট পরিকল্পনা বাদ না দেন তাহলে একের পর এক মন্ত্রী পদত্যাগ করবেন।’  

২০১৬ সালের ২৩ জুন অনুষ্ঠিত গণভোটে ব্রিটেনের জনগণ যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার পক্ষে ভোট দেয়। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ‘ব্রেক্সিট’ নামে পরিচিত।

ট্যাগ: banglanewspaper ররাষ্ট্রমন্ত্রী