banglanewspaper

দেশের সব উপজেলার (নন-মিউসিপ্যাল) মাস্টারপ্ল্যান তৈরি ও স্থানীয় অবকাঠামো উন্নয়নে বড় ধরনের অর্থ বরাদ্দ দিচ্ছে সরকার। জাতীয় নির্বাচনের আগে এক হাজার ৩৮০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হচ্ছে। এই অর্থ দিয়ে দেশের ১৮৩ উপজেলার রাস্তাঘাট, ড্রেন ও কাচাবাজারের উন্নয়ন করা হবে।

এই অর্থের পুরোটাই দেয়া হবে সরকারের নিজস্ব অর্থায়ন থেকে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) মঙ্গলবারের সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিশন সূত্র জানায়, জাতীয় নির্বাচনের আগে দেশের রাস্তাঘাট, ড্রেন, মসজিদ, মন্দির ও শ্মশান উন্নয়ন সংক্রান্ত একাধিক প্রকল্প নেয়া হয়েছে। নতুন করে প্রত্যন্ত অঞ্চলের চেহারা পরিবর্তনে এই প্রকল্প নেয়া হচ্ছে। প্রকল্পের নাম দেয়া হয়েছে ১৮৩টি উপজেলা শহরের মাস্টারপ্ল্যান প্রণয়ন ও মৌলিক অবকাঠামো উন্নয়ন প্রকল্প।

এ প্রকল্পের আওতায় প্রতিটি উপজেলা শহরের শুধু মাস্টারপ্ল্যান তৈরি করা হবে। এ জন্য প্রত্যেকটিতে ব্যয় হবে ৪৮ লাখ টাকা। একই সঙ্গে অবকাঠামো উন্নয়নে সব উপজেলায় বরাদ্দ পাবে ছয় কোটি ৩৭ লাখ টাকা করে।

প্রকল্পের ডিপিপি বিশ্লেষণে দেখা যায়, এ প্রকল্পের আওতায় কাজগুলো হলো ১৮৩টি মাস্টারপ্ল্যান প্রণয়ন, ৫৬০ কিলোমিটার সড়ক নির্মাণ বা পুনর্নির্মাণ, ৯১৫ মিটার ব্রিজ নির্মাণ, ২৭৪ দশমিক ৫০ কিলোমিটার ড্রেন নির্মাণ বা পুনর্নির্মাণ, ১৮৩টি কাঁচাবাজার, ১৮৩টি কসাইখানা নির্মাণ এবং ৫৪৯টি পাবলিক টয়লেট নির্মাণ। এর জন্য ১০ একর ভূমি অধিগ্রহণ করতে হবে।

এ প্রসঙ্গে প্রকল্পের দায়িত্বে থাকা পকিল্পনা মন্ত্রণালয়ের সদস্য জুয়েনা আজিজ মতামত দিতে গিয়ে বলেন, প্রকল্পটি জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে উপজেলাগুলোর মাস্টারপ্ল্যানসহ অবকাঠামো উন্নয়ন হবে। এতে স্থানীয় বাসিন্দাদের জীবনমান উন্নয়ন হবে। গুরুত্ব বিবেচনায় প্রকল্প অনুমোদনের জন্য আগামী একনেকে উপস্থানের জন্য সুপারিশ করা হয়েছে।

ট্যাগ: banglanewspaper একনেক