banglanewspaper

ভারতের তাজমহলে আগ্রার বাসিন্দা ছাড়া জুমার নামাজ পড়ার ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে যে আবেদন করা হয়েছিল তা খারিজ করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়, পর্যটকরা তাজমহলে নামাজ পড়তে পারবেন না। জেলা প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে সেটাই বহাল থাকবে।

ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি এ কে সিক্রি ও বিচারপতি অশোক ভুষণের বেঞ্চ ওই আবেদনটি খারিজ করেন।

হিন্দুস্তান টাইমস বলছে, চলতি বছরের ২৪ জানুয়ারি আগ্রা শহরের অতিরিক্ত জেলা প্রশাসক এক নির্দেশ জারি করেন, নিরাপত্তার কথা মাথায় রেখে যারা আগ্রার বাসিন্দা নন, তাঁদের শুক্রবারের প্রার্থনার জন্য তাজমহলের মধ্যে থাকা মসজিদে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।

এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ভারতের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তাজমহল মসজিদ কমিটির সভাপতি সৈয়দ ইব্রাহিম হুসেইন জৈদী। তিনি বলেন, বছরের প্রায় সব সময়েই পর্যটকরা তাজমহলে যান। তাই তাঁদের শুক্রবার প্রার্থনার জন্য তাজমহলের ভেতরে থাকা মসজিদে তাঁরা যেতেই পারেন। অতিরিক্ত জেলা প্রশাসক যে নির্দেশ দিয়েছেন তা বেআইনি ও বিধি-বহির্ভূত।

এরপর ভারতের শীর্ষ আদালতের বিচারপতিরা সেই মামলার রায়ে জানান, প্রার্থনার জন্য বহিরাগত পর্যটকদের কেন তাজমহলে যেতে হবে? আরো অনেক মসজিদ আছে। সেখানে গিয়েও প্রার্থনা জানানো যেতে পারে। তাজমহলে বাইরের লোকজনের শুক্রবারের প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা জারি করার যে সিদ্ধান্ত সেই সিদ্ধান্তই বহাল রেখে দিলেন তাঁরা। 

ট্যাগ: banglanewspaper তাজমহল