banglanewspaper

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত দেশে নিবন্ধিত মোট যানবাহনের সংখ্যা ৩৪ লাখ ৯৮ হাজার ৬২০টি। আর ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত চালক আছেন ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জন। পর্যাপ্তসংখ্যক ড্রাইভিং স্কুল ও ইনস্ট্রাক্টর না থাকায় প্রয়োজনীয় দক্ষ গাড়িচালক তৈরি হচ্ছে না। যাত্রীকল্যাণ সমিতির প্রতিবেদনের সমালোচনাও করেন তিনি।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে ওবায়দুল কাদের এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হওয়ার পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সরকারি দলের সাংসদ এম এ লতিফের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নিবন্ধিত গাড়ির মধ্যে ২২ লাখ ৬ হাজার ১৫৫টি মোটরসাইকেল।

ওবায়দুল কাদের বলেন, গত ৩০ জুন পর্যন্ত সময়ে ১২৩টি ড্রাইভিং স্কুলকে নিবন্ধন দেওয়া হয়েছে এবং ১৭৯ জনকে ড্রাইভিং ইনস্ট্রাক্টর লাইসেন্স দেওয়া হয়েছে। এসবের মাধ্যমে দক্ষ ড্রাইভার তৈরি করা হচ্ছে। এ ছাড়া সড়ক দুর্ঘটনা কমাতে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন পেশাদার গাড়িচালক তৈরির লক্ষ্যে পেশাজীবী গাড়িচালকদের স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পেশাজীবী গাড়িচালকদের লাইসেন্স নবায়ন করার সময় দুদিন মেয়াদে এ প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, শুধু বেপরোয়া চালক বা রাস্তা নয়, অনেক সময় বেপরোয়া পথচারীও দুর্ঘটনার জন্য দায়ী।

ট্যাগ: banglanewspaper কাদের সেতুমন্ত্রী সংসদ