banglanewspaper

আন্তর্জাতিকঃহাইতির একটি জেল থেকে ১৭০ জন কয়েদি পালিয়ে গেছে। বিবিসি জানায়, কয়েদিরা জেল থেকে ৫টি রাইফেল নিয়ে গেছে। পালিয়ে যাওয়ার সময় নিরাপত্তারক্ষীদের সঙ্গে তাদের গুলি বিনিময় হয়। এ সময় একজন কয়েদি ও একজন নিরাপত্তারক্ষী মারা যান।

হাইতির রাজধানী পোর্ট-এইউ-প্রিন্স থেকে মাত্র ৪৫ কিলোমিটার দূরে আরকাহাই জেলে এ ঘটনা ঘটে। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সহায়তায় হাইতির সরকার কয়েদিদের খোঁজ চালিয়ে যাচ্ছে। দেশটির বিচারমন্ত্রী ক্যামিলে এডওয়ার্ড জুনিয়র রয়টার্সকে জানায়, এই ঘটনায় আমাদের নিরাপত্তা কর্মী মারা গেছেন। তিনজন কয়েদি আহত হয়েছে যাদের মধ্যে একজন মারা গেছেন। পালিয়ে যাওয়াদের মধ্য থেকে ১১ জনকে আটক করতে সক্ষম হয়েছি আমরা। এ ছাড়াও রাস্তায় নিরাপত্তা চৌকি বসানো হয়েছে বলে জানান তিনি।

এদিকে কয়েদি পালানর কারণ হিসেবে জেলের মধ্যে চলা রায়টকে দায়ী করেছেন দেশটির সরকার।

বিবিসি জানায়, হাইতির সরকার যতই চেষ্টা করুক। এই কয়েদিদের খুঁজে পেতে যথেষ্ট বেগ পেতে হবে। কেননা তাদের কোন কয়েদির পৃথক পোশাক নেই। ফলে তারা সহজেই সাধারণ মানুষের সঙ্গে মিশে যেতে পারবে।

উল্লেখ্য, বিশ্বে সবচাইতে বাজে জেলখানাগুলোর মধ্য থেকে হাইতির জেলখানাগুলো অন্যতম। সেখানে ধারণ ক্ষমতার থেকে সর্বদা কয়েদি বেশি থাকে। এখানে অনেক কয়েদির বিচার কাজ শুরু হতেই কয়েক বছর লেগে যায়। বিবিসি।

 

ট্যাগ: