banglanewspaper

মনিরুল ইসলাম মনি: মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে সকল মন্ত্রণালয়, বিভাগ, জেলা পর্যায়ের ৫৫টি  এবং উপজেলা পর্যায়ের ৩০টি সরকারি দপ্তরকে একটি অভিন্ন নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে ইনফো সরকার প্রকল্প ফেজ-২ এর আওতায় ন্যাশনাল ব্যাকবোন স্থাপনের কাজ হাতে নেয় সরকার।

২০১৩ সালে প্রকল্পটি বাস্তবায়ন কল্পে আউটসোর্সিং পদ্ধতিতে প্রতিটি উপজেলায় ১ জন করে দক্ষ টেকনিশিয়ান নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়। নিয়োগকালীন সময়ে সরকারের গেজেট অনুযায়ী (১৬ থেকে ২০) গ্রেড আউটসোর্সিং থাকলেও নীতিমালার ব্যত্যয় ঘটিয়ে ১৩ তম গ্রেডে আউটসোর্সিংয়ে নিয়োগ দেয়া হয়। টেকনিশিয়ানরা ২০১৪ সালের ১ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে যোগদান করেন। নিয়োগকৃত টেকনিশিয়ানরা উপজেলা নির্বাহী অফিসারের সরাসরি তত্বাবধানে কাজ করার ফলে উপজেলা প্রশাসন এবং জেলা প্রশাসনের আইসিটি কার্যক্রমে গতি ফিরে আসে।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের ই-মেইল প্রেরণ, গ্রহণ, জাতীয় তথ্য বাতায়ন হালনাগাদ, মাল্টিমিডিয়া ক্লাসরুম ম্যানেজমেন্ট সিস্টেম তদারকি, ইউনিয়ন ডিজিটাল সেন্টার ম্যানেজমেন্ট সিস্টেম তদারকি, ন্যাশনাল ব্যাকবোন রক্ষনাবেক্ষণ, ভিডিও কনফারেন্স সিস্টেম রক্ষনাবেক্ষণ ও পরিচালনা, নাগরিক সেবায় ফেসবুক ব্যবহারে সহযোগিতা, উপজেলা পর্যায়ের সরকারি অফিসগুলোতে আইসিটি যন্ত্রপাতি রক্ষনাবেক্ষণে কারিগরী সহায়তা প্রদানসহ কর্মকর্তা/কর্মচারীদের তথ্য প্রযুক্তি ব্যবহারে নিয়মিতভাবে সহযোগিতা করে আসছে।

জুন, ২০১৬ ইনফো সরকার ফেজ-২ প্রকল্পের মেয়াদ শেষ হলেও এখন পর্যন্ত কর্মস্থলে অব্যাহত আছে টেকনিশিয়ানরা। নাম প্রকাশে অনিচ্ছিুক একাধিক উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলে জানা গেছে বর্তমান সরকারের ডিজিটাল কার্যক্রম সুষ্ঠ ভাবে পরিচালনার জন্য উপজেলা পর্যায়ে টেকনিশিয়ান পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সে কারণে তাদেরকে স্থায়ীকরণের জন্য ইতিমধ্যেই মাঠ প্রশাসনের প্রায় সকল কর্মকর্তা মন্ত্রণালয়ে সুপারিশ পাঠিয়েছেন। তাদের মতে টেকনিশিয়ানগণ কারিগরী জ্ঞানসম্পন্ন বিধায় তাদেরকে মাঠ প্রশাসনে প্রয়োজন।

কারিগরী জ্ঞান সম্পন্ন জনবল ছাড়া সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ব্যবহত হতে পারে বলে মাঠ প্রশাসনে কর্মরতদের ধারণা। টেকনিশিয়ানদের রাজস্ব খাতে স্থানান্তরের জন্য গত জুলাই মাসে জেলা প্রশাসক সম্মেলনে প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহিত হয়েছে। উপজেলা টেকনিশিয়ানদের আবেদনের প্রেক্ষিতে  গত ০৭ জানুয়ারী ২০১৬ তারিখে আইসিটি অধিদপ্তর টেকনিশিয়ান পদ সৃষ্টির লক্ষ্যে একটি প্রস্তাবনা আইসিটি মন্ত্রনালয়ে প্রেরণ করে।

সে প্রস্তাবনাটি আইসিটি মন্ত্রণালয় ২৫ জানুয়ারী ২০১৬ তারিখে ৫৬.০০.০০০০.০১৯.০৩৮.০১৯.১৫.১৩ নম্বর স্মারকপত্রের জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করে। জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে ফাইলের কিছু সংশোধনী চেয়ে ২৯ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে আইসিটি মন্ত্রণালয়ে ফেরত পাঠায়। এরপর অজ্ঞাত কারণে ফাইলটি আর অগ্রগতি হয়নি।

খোদ আইসিটি মন্ত্রণালয়ও টেকনিশিয়ানদের গুরুত্ব অনুধাবন করে উপজেলা পরিষদ থেকে বেতন ভাতা প্রদানের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ০১ জুন ২০১৬ খ্রি তারিখে ৫৬.০০.০০০০.০১৯.৩১.০৩৪.১৫.১৪৮ স্মারকেপত্র প্রেরণ করে। কিন্তু উপজেলা পরিষদের জনবল কাঠামোতে টেকনিশিয়ান পোষ্ট না থাকায় স্থানীয় সরকার বিভাগ থেকে সেটি নাকচ করে দেয়া হয়।

গত ৪ মাস ধরে মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল সন্তানরা বেতন ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করছে। তাদের রাজস্ব খাতে অর্ন্তভূক্ত করতে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা। 

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
নজরকাড়া স্পোর্টস বাইক আনল হোন্ডা

banglanewspaper

স্পোর্টস ফিজারে নতুন নজরকাড়া বাইক আনল হোন্ডা। হোন্ডা সিবি সিরিজের এই বাইকের মডেল সিবি ৩০০ আর। ভারতে বাইকটিতে দুটি রঙে পাওয়া যাচ্ছে। একটি ম্যাট স্টিল ব্ল্যাক। অন্যটি পার্ল স্পার্টান রেড।

বাইকটিতে পিজিএম-এফআই প্রযুক্তির একটি নতুন ইঞ্জিন দেওয়া হয়েছে। এই ইঞ্জিন ভারত স্টেজ ৬ নির্দেশিকা মেনে চলে। ইঞ্জিনটি একটি ২৮৬ সিসির ডিওএইচসি ৪ ভালভ লিকুইড-কুলড একক-সিলিন্ডার ইঞ্জিন। এটি দ্রুত গতির জন্য ডিজাইন করা হয়েছে। এই বাইকটিতে স্লিপার ক্লাচ ফাংশনের সুবিধাও দেওয়া হয়েছে।

একটি অত্যাধুনিক ইঞ্জিনিয়ারিং এবং ডিজাইন, গোল্ডেন আপসাইড ডাউন ফর্কগুলো শহরের রাস্তার জন্য অত্যন্ত ভালো কাজ করে। সামনের ব্রেকের জন্য ২৯৬ মিমি হাব-লেস ফ্লোটিং ডিস্ক এবং পিছনের ২২০ মিমি ডিস্ক ব্রেক রয়েছে। এই ব্রেকে ৪-পট রেডিয়াল-মাউন্টেড ক্যালিপারগুলো ডুয়াল-চ্যানেল এবিএস দ্বারা মড্যুলেট করা হয়। এর ফলে আকস্মিকভাবে ব্রেক চাপলে ইনারশিয়াল মেজারমেন্ট ইউনিটে কাজ করে সামনে থেকে পিছনের এবিএস ব্রেকিংয়ের ক্ষেত্রে সমানভাবে ওজন ভাগ করে।

এই বাইকটিতে যতটা সম্ভব কম নকশা ব্যবহার করা হয়েছে। এরই সঙ্গে বাইকটিতে গিয়ারের পজিশন, সাইড স্ট্যান্ডের ইন্ডিকেটর এবং ইঞ্জিন ইনহিবিটরের মত ফিচার ব্যবহার করা হয়েছে। এছাড়াও বাইকটিতে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতির মিটার ব্যবহার করা হয়েছে।

ভারতের বাজারে বাইকটির দাম ২.৭৭ লাখ রুপি।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
ভিভো ফোনের দাম কমলো

banglanewspaper

আন্তর্জাতিক বাজারে ভিভোর একটি মডেলের দাম কমানো হয়েছে। ফোনটির মডেল ভিভো ওয়াই ৭২।

২০২১ সালের জুলাইয়ে ফোনটি বাজারে এসেছিল। এটি একটি ৫জি স্মার্টফোন। এতে রয়েছে ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম।

এই ফোনে রয়েছে একটি ৬.৫৮ ইঞ্চির আইপিএস এলসিডি ডিসপ্লে।

ফোনের ডিসপ্লেতে ওয়াটারড্রপ বা টিয়ারড্রপ নচ ডিজাইন দেওয়া হয়েছে। এর ডিসপ্লেতে পাবেন ৯০ হার্জ রিফ্রেশ রেট ও ফুল এইচডি প্লাস রেজোলিউশন সাপোর্ট করে এই ফোন। ডিভাইসে সাইড মাউন্ট করা ফিজিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে।

এই ফোন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ ৫জি চিপসেট রয়েছে। ফোনটিতে ৮ জিবি ফিজিক্যাল র‍্যাম ও ৪ জিবি ভার্চুয়াল র‍্যাম ফিচার রয়েছে। একই সঙ্গে এতে ১২৮ জিবি অভ্যন্তরীণ স্টোরেজ পাবেন। যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বাড়ানো যেতে পারে।
এর ক্যামেরা স্পেসিফিকেশনের কথা ধরলে এতে রয়েছে দুটি রেয়ার ক্যামেরা ও একটি এলইডি ফ্ল্যাশ লাইট। ফোনের প্রাইমারি রেয়ার ক্যামেরা ৪৮ মেগাপিক্সেলের। এছাড়াও ফোনে একটি ২মেগাপিক্সেলের বোকেহ ক্যামেরা পাওয়া যায়। সেলফির জন্য ফোনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা দেওয়া হয়েছে।

অ্যানড্রয়েড ১১ চালিত ফোনটিতে কানেক্টিভিটির জন্য এতে ডুয়াল সিম কার্ড, ৫জি নেটওয়ার্ক, ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.১, ইউএসবি টাইপ সি ও ৩.৫ এমএম অডিও জ্যাক দেওয়া হয়েছে।

ব্যাকআপের জন্য আছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। যা চার্জ দেয়ার জন্য ১৮ ওয়াটের ফাস্ট চার্জার দেয়া হয়েছে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃত সাইফুদ্দাহার শহীদের মৃত্যুতে শোক

banglanewspaper

কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃত প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদের মৃ্ত‌্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল রোববার রাতে তিনি যুক্তরাষ্ট্রে ইন্তেকাল করেন।

মন্ত্রী সোমবার এক শোকবার্তায় কম্পিউটারে বাংলা প্রচলনে মরহুম প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, যত দিন প্রযুক্তিতে বাংলা ব‌্যবহৃত হবে ততদিন তিনি চির জাগরূক হয়ে থাকবেন।

ডিজিটাল প্রযুক্তিতে বাংলা ভাষার অন্যতম উদ্ভাবক মোস্তাফা জব্বার বলেন, ১৯৮৪ সালের জানুয়ারি মাসে অ্যাপল কম্পিউটার ম্যাকিন্টোস কম্পিউটার বাজারজাত করার পর সাইফুদ্দাহার শহীদ লন্ডনে বসেই ম‌্যাক অপারেটিং সিস্টেম এবং ম‌্যাক রাইট সফটওয়্যারের বাংলা অনুবাদ করেন ও একটি বাংলা ফন্ট তৈরি করেন। এই উদ্ভাবনকেই তিনি শহিদলিপি নামে বাজারজাত করেন।

এই সফটওয়‌্যারটি প্রথমে জাতীয় গণমাধ‌্যম ইনস্টিটিউটে ব‌্যবহৃত হয় বলে মন্ত্রী উল্লেখ করেন।

এরপর শহীদলিপি বিভিন্ন সাময়িকী ও সংবাদপত্র প্রকাশনাতেও ব্যবহৃত হয়। যদিও শারিরীক অসুস্থতা ও বিদেশ চলে যাবার ফলে শহীদলিপির আপডেট আর হয়নি তবু পথ প্রদর্শক হিসেবে সাউফুদ্দাহার শহীদ বাংলা ভাষাভাষীদের কাছে অমর হয়ে থাকবেন। মন্ত্রী তার মৃত‌্যুতে অপুরণীয় ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেন।

মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
সুইচ টিপলেই বদলে যাবে গাড়ির রং

banglanewspaper

বিশ্বের প্রথম রং পরিবর্তনকারী গাড়ি তৈরি করেছে জার্মান গাড়ি নির্মাতা বিএমডব্লিউ প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের লাসভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) এই অভিনব গাড়ি উন্মোচন করে প্রতিষ্ঠানটি। এই গাড়ি শুধু ধূসর ও সাদা রং পরিবর্তনে সক্ষম।

একটি সুইচের স্পর্শে গাড়ির বাহ্যিক রঙ পরিবর্তন হবে। ভবিষ্যতে অন্যান্য রঙের গাড়ির ক্ষেত্রেও এই প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছে বিএমডব্লিউ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই গাড়ির নাম দেওয়া হয়েছে বিএমডব্লিউ আইএক্স ফ্লো।

কনজিউমার ইলেকট্রনিক্স প্রদর্শনী ২০২২-এ বিএমডব্লিউ যে গাড়িটি দেখিয়েছে তা দেখে হতবাক হয়ে গেছেন সবাই। অটো শোতে দেখা গিয়ে্ছে, বিএমডব্লিউ আইএক্স ফ্লো হঠাৎ করে গাঢ় ধূসর থেকে সাদা রঙে বদলে যাচ্ছে। পরে জার্মান গাড়ি নির্মাতা জানান, নতুন পেইন্ট-চেঞ্জ প্রযুক্তি ই-পেপার ব্যবহার করে এই রং বদল সম্ভব হয়েছে। এর জন্য, ই-কালি-সহ বিএমডব্লিউ আইএক্স ফ্লো-এর গায়ে মানুষের চুলের মতো সুক্ষ্ম লক্ষ লক্ষ মাইক্রোক্যাপসুল ব্যবহার করা হয়েছে।

এ প্রসঙ্গে বিএমডব্লিউ গ্রুপ ডিজাইনের প্রধান আদ্রিয়ান ভ্যান হুয়েডঙ্ক জানান, বিএমডব্লিউ আইএক্স ফ্লো একটি উন্নত গবেষণা ও ডিজাইন পরিকল্পনার ফসল। কোম্পানি যে ভবিষ্যতের কথা ভেবে কাজ করে , এই প্রযুক্তি একটি দারুণ দৃষ্টান্ত। এই প্রযুক্তিকে ইলেক্ট্রোফোরেটিক রং বলা হয়। এই প্রযুক্তির মাধ্যমেই আপনার গাড়ির বডির রং বদলে যায়।

জার্মান গাড়ি কোম্পানি শো-তে জানিয়েছে, তারা এমন একটি প্রযুক্তি ব্যবহার করেছে, যেখানে একটি বোতামের সাহায্যে আপনি গাড়ির বাইরের রং পরিবর্তন করতে পারবেন। তবে এর বাইরে কোম্পানি রং বধলের বিষয়ে অন্য কোনও বিশদ বিবরণ প্রকাশ করেনি। জানি গিয়েছে, বিএমডব্লিউ এসইউভি আইএক্স আসলে কোম্পানির নতুন বৈদ্যুতিক গাড়ি হতে চলেছে। যাতে প্রথমবারের মতো এমন বৈশিষ্ট্য দেওয়া হবে।

আন্তর্জাতিক গাড়ি বাজারে এমনিতেই সুনাম রয়েছে বিএমডব্লিউ -র। লাক্সারি সেডান থেকে এসইউভি সবেতেই গুণমান বজায় রাখে এই কোম্পানি। এবার নতুন করে ইলেকট্রিক গাড়িতেও হাত পাকাচ্ছে এই জার্মান কার মেকার। শীঘ্রই বিএমডব্লিউ এসইউভি আইএক্স বাজারে নিয়ে আসার তোড়জোড় শুরু করেছে তারা।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
হোয়াটসঅ্যাপের যে ৫ ফিচার আসচ্ছে

banglanewspaper

হোটাসঅ্যাপ ব্যবহারকারীদের একেবারেই নিরাশ করতে চায় না। একের পর এক ফিচার নিয়ে আসছে মেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। নতুন বছরেও আপনার সবসময়ের সঙ্গী হতে আগ্রহী হোয়াটসঅ্যাপ। শত শত মেসেজিং অ্যাপের ভিড়ে হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের সঙ্গে যাতে আপনি সম্পর্কে ইতি না টানেন, তার জন্য আগামী বছরে আরও আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

ম্প্রতি নতুন ৫ ফিচার আনার ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। চলুন দেখে নেওয়া যাক সেসব-

> মেসেজিংয়ের পাশাপাশি হোয়াটসঅ্যাপ বেশ জনপ্রিয় এর কলের জন্য। তবে এজন্য ওয়াই-ফাই কিংবা ইন্টারনেট পরিষেবা অন থাকতে হবে। কথোপকথন সম্পূর্ণ গোপন ও থাকে। এই কল পরিষেবাকে এবার আরও উন্নত এবং অত্যাধুনিক করা হচ্ছে। শোনা যাচ্ছে গ্রুপ কলিংয়ের ক্ষেত্রে এর লুক আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠবে। তবে কলিংয়ের সময় নিচের বাটনগুলো থাকবে অপরিবর্তিতই। অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় ব্যবহারকারীরাই এই সুবিধা পাবেন।

> এবার একটি নতুন ইন্ডিকেটর যুক্ত হচ্ছে এই মেসেজিং অ্যাপে। যা আপনাকে সিগন্যাল দেবে যে আপনার কল বা চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। হোয়াটসঅ্যাপ বরাবরই দাবি করে এসেছে যে এই প্ল্যাটফর্মের সমস্ত চ্যাট ও কল এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। অর্থাৎ আপনি যার বা যাদের সঙ্গে চ্যাট করছেন, সে তথ্য আপনারা ছাড়া আর কেউ জানবে না। এমনকি সংস্থার কাছেও এই তথ্য থাকে না। এককথায় সমস্ত ব্যক্তিগত তথ্য গোপনই রাখা হবে।

> এবার ক্যুইক রিপ্লাই নামের একটি ফিচার যুক্ত হবে। এর ফলে একসঙ্গে অনেককে দ্রুত মেজেস পাঠানো যাবে। এই অপশনটি যুক্ত হলে ইউজাররা চ্যাট “/” টাইপ করতে পারবেন এবং মেসেজ প্রিসেট করে রাখা যাবে। অ্যান্ড্রয়েড ও আইওএসরা শীঘ্রই এই অপশনটি পাবেন। তবে হোয়াটসঅ্যাপ বিজনেসের ক্ষেত্রেই এটি কার্যকর হবে।

> এবারের ফিচারটি থাকছে হোয়াটসঅ্যাপের গ্রুপর অ্যাডমিনদের জন্য। গ্রুপের যে কোনো সদস্যের মেজেস মুছে ফেলতে পারবেন অ্যাডমিন। এ ছাড়াও কোনো ইউজারের অযাচিত কোনো বিষয় সামলানোর জন্যও বিশেষ অপশন থাকবে অ্যাডমিনের হাতেই।

> নতুন বছরে হোয়াটসঅ্যাপে আপনি তৈরি করতে পারবেন কমিউনিটিও। কমিউনিটি ইনভাইট লিঙ্কের মাধ্যমে ইউজারদের আমন্ত্রণ জানানো যাবে। তা গ্রহীত হলেই শুরু করতে পারবেন চ্যাটিং।

ট্যাগ: