banglanewspaper

অমিত হাসান রবিন: ফেব্রুয়ারী মানেই বইয়ের সাথে পাঠকের এক মিলন মাস। এমাসেই যে বসে পাঠক লেখকদের প্রাণের মেলা অমর একুশে বই মেলা। সারা বছরের জমানো বইয়ের তালিকা যেন রাখাই হয় অমর একুশে গ্রন্থমালা কবে আসবে তারই অপেক্ষায়। প্রতি বছরই বই মেলায় আসে নতুন নতুন বই।

বইয়ের সাথে পাঠকদের ভালবাসা বাড়াতেই যেন লেখকেরা ব্যাস্ত সবসময়। তাইতো নতুন ধারায় নতুন নতুন বই উপহার দিয়ে যাচ্ছেন নবীন-প্রবীন লেখকেরা।

তারই ধারাবাহিকতায় এ বছর অমর একুশে  গ্রন্থ মেলায় বের হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজীব মীরের অন্যতম এক কবিতার বই ‘প্রেমে পড়েছে পাথর’। এ ছাড়াও তাম্রলিপি প্রকাশনা থেকে বের হয়েছে তার লেখা মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস,‘ভোলা জেলা’ নামের একটি বই।

মেলার ৬ষ্ঠ দিন সন্ধ্যায় স্টলে স্টলে যেন মিলন মেলা বসেছিলো বই প্রেমিদের। দর্শনার্থীদের উপচে পরা ভিড় ছিলো। বই মেলায় তাম্রলিপি প্রকাশনার সামনে কথা হয় বই প্রেমী রিমার।

বইমেলায় ঘুরতে আসা নিয়ে রিমা বলেন,  ‘বই পড়তে আমার খুব ভঅলো লাগে। অপেক্ষঅয় থাকি এই বইমেলার। এমতেও বই কিনি তবে বই মেলা আসলে আগ্রহটা বেড়ে যায়। তাই এবারও এসেছি পছন্দের বই কিনতে। সামনের দিন গুলোতেও আসবো বন্ধুদের সাথে করে।

 কি কি বই পছন্দ করলেন এবং কিনবেন বলে ঠিক করেছেন জানতে চাইলে আরেক বই প্রেমি অনিক বলেন, ’ আমি কবিতার বই বেশি পড়ি তাই এবার বেশ কয়েকটি কবিতার বই কিনবো। তবে পছন্দের বইয়ের মধ্যে খুব অন্যরকম একটি কবিতার বই মনে হলো ‘প্রেমে পড়েছে পাথর’।  তাই আজকে অনন্যা প্রকাশ থেকে নতুন বইয়ের ক্যাটালগ নিয়ে যাচ্ছি।

কবিতা দিয়ে মানুষ মানুষকে তার মরে যাওয়া চেতনা ফিরে পেতে সাহায্য করে বলেই সবাই কবিতা লেখে-পড়ে। তাই এই চাহিদার জন্য কবিতার বই এগিয়ে। পাঠকদের আশা ছন্দ-মাত্রা মিলিয়ে সুখ-দুখের মিশেলে কবিতায় ফিরবে প্রাণ।

এদিকে তাম্রলিপি প্রকাশনা কিশোর উপযোগী মুক্তিযুদ্ধের উপন্যাস নিয়ে মোট ৬৪ জেলার কিশোর ইতিহাসের সিরিজ আকারে বই বের করেছে। তারমধ্যে রাজীব মীরের মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস,‘ভোলা জেলা’ একটি পূর্ণাঙ্গ বই।

কবি ও গবেষক রাজীব মীরের পুরো নাম মীর মোশারেফ হোসেন। জন্ম ১৯৭৬ সালে, ভোলা জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করেন। পেশা জীবনে তিনি বৃটিশ কাউন্সিলে কিছু দিন কাজ করার পর চট্ট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন ছিলেন। বর্তমানে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থ জেন্ডার সাংবাদিকতা, কাব্যগ্রন্থ শুধু তোমার জন্য লিখি, মুক্তির ভাষা,সংবাদপত্রে শাহবাগ, মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস, ভোলা জেলা ও প্রেমে পড়েছে পাথর। সামনের দিন গুলোতে বই প্রেমিদের জন্য আরও নতুন নতুন বই বের করা হবে বলে জানিয়েছেন  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কবি ও গবেষক রাজীব মীর।

ট্যাগ: