banglanewspaper

যুক্তরাষ্ট্রের বরেণ্য চলচ্চিত্র ও মঞ্চ অভিনেত্রী লরেন বাকল ৮৯ বছর বয়সে মারা গেছেন।

বাকলের ছেলে এক টুইট বার্তায় মঙ্গলবার বলেন, ‘গভীর দুঃখ ও তার বিস্ময়কর জীবনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আমরা লরেন বাকলের মৃত্যুর খবর নিশ্চিত করছি।’

কয়েক দিন আগে শিকার হওয়া একটি বড় ধরনের স্ট্রোকের পর থেকেই গুরুতর অসুস্থতায় ভুগছিলেন বাকল। এর ফলেই শুক্রবার সকালে নিউইয়র্কে নিজ বাসভবনে তিনি মারা গেছেন বলে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো জানিয়েছে।
পরবর্তী সময়ে স্বামীর আসনে বসা হামফ্রে বোগার্টের বিপরীতে টু হ্যাভ অ্যান্ড হ্যাভ নট  ছবিতে ১৯ বছর বয়সে হলিউডে অভিষেক হয় বাকলের। এরপর সাত দশক দাপটের সঙ্গে তিনি অভিনয় করে লাখো দর্শকের হৃদয় জয় করেছেন।

অভিষেকের ৫০ বছর পর দ্য মিরর হ্যাজ টু ফেসেস  ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য তিনি গোল্ডেন গ্লোব পুরস্কার জিতে নেন। একই ছবির জন্য একাডেমিক পুরস্কারের সেরা অভিনেত্রীর জন্যও মনোনীত হয়েছিলেন।

১৯২৪ সালে নিউইয়র্কের ব্রুকলিনে জন্মগ্রহণ করা বাকল হলিউডের এযাবৎকালের সেরা অভিনেত্রীদের একজন। মূলত বলিষ্ঠ কণ্ঠস্বর ও আবেগকে দমন করা স্থির দৃষ্টির জন্যই তিনি বেশি পরিচিত ছিলেন।

হলিউডে অভিষেকের পর সাত দশকে তার উপস্থিতি এতটাই প্রভাব বিস্তারকারী ছিল যে, দি একাডেমি ফর মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স ২০০৯ সালে তার হাতে ‘সম্মানসূচক অস্কার’ পুরস্কার তুলে দেয়।

ট্যাগ: