banglanewspaper

নিপা পাশা চৌধুরী, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি: সুনামগঞ্জে হাওরে বোরো ফসল রক্ষায় তিন দফা দাবি নিয়ে হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের উদ্যোগে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিক্ষুব্দ জনতার পানি উন্নয়ন বোর্ড ঘেরাও কর্মসূচিতে বাঁধা দিয়েছে পুলিশ। বৃহস্পতিবার বেলা ১টায়  ট্রাফিক পয়েন্ট থেকে মিছিল নিয়ে পানি উন্নয়ন বোর্ড অফিসের উদ্দেশ্যে যাত্রা করেন হাজার হাজার বিক্ষুব্দ মানুষ। মিছিলটি পানি উন্নয়ন বোর্ডের জেলা কার্যালয়ের অদূরে কাজির পয়েন্ট এলাকায় পৌঁছার পর পুলিশ বাধা প্রদান করে। 

পুলিশী বাধার সময় বিক্ষোভকারীদের মধ্যে উত্তেজনা দেখা দিলে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের যুগ্ম ফআহ্বায়ক মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান। তিনি বলেন আগামী শনিবার বিক্ষোভ মিছিল। ২০ এপ্রিল সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে প্রধান মন্ত্রী বরাবরে স্মারক লিপি প্রদান করা হবে। ‘বাঁধ নির্মাণে সীমাহিন দুর্নীতির সঙ্গে জড়িত প্রকৌশলী, ঠিকাদার ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতিদের বিচার না হাওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।’

সকাল ১১ ঘটিকায় আলফাত উদ্দিন স্কয়ারে হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবু সফিয়ানের সভাপতিত্বে ও সদস্য সচিব সাংবাদিক বিন্দু তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, সাংবাদিক মাসুম হেলাল, এমরানুল হক চৌধুরী, একে কুদরত পাশা, দেওয়ান গিয়াস চৌধুরী, সংস্কৃতিকর্মী আবিদ খান হৃদয়, শহীদনূর আহমেদ, তারেক চৌধুরী, রাজু আহমেদ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, যুব নেতা সুহেল আহমদ, সংস্কৃতি কর্মী জাহাঙ্গীর আলম, সাংবাদিক পংকজ কান্তি দে, মাহবুবুর রহমান পীর, শাহাবুদ্দিন আহমেদ, এআর জুয়েল প্রমুখ।

বেলা ১ টায় হাজার হাজার কৃষক আলফাত স্কয়ার থেকে পানি উন্নয়ন বোর্ড ঘেরাও করার উদ্দেশ্যে মিছিল সহকারে যেতে চাইলে কাজির পয়েন্টে পুলিশ বাঁধায়পরে পুলিশ বাঁধা অতিক্রম করতে না পেরে তারা সেখানেই সমাবেশ করে এবং পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন। এসময় বক্তব্য রাখেন, সাংবাদিক বিজন সেন রায়, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোটে সালেহ আহমদ, অ্যাডভোকেট শেরেনূর আলী, সংস্কৃতি কর্মী রুহুল তুহিন, সাবেক ইউপি চেয়ারম্যান নূরুল হক আফিন্দী, কৃষক সংগঠক রুহুল আমিন, মিসবাহ উদ্দিন, জেলা জাসদ নেতা সেলেহীন চৌধুরী শুভ, সাংবাদিক শামস শামীম প্রমুখ।
 

ট্যাগ: