banglanewspaper

ইউক্রেইনের পূর্বাঞ্চলে বিধ্বস্ত মালয়েশীয় বিমান এমএইচ১৭’র নিহত ২০ মালয়েশীয় যাত্রীর লাশ দেশটির রাজধানী কুয়ালালামপুর পৌঁছেছে।

শুক্রবার ভাড়া করা একটি বিশেষ বিমানে লাশগুলো আমস্টারডাম থেকে কুয়ালালামপুর নিয়ে আসা হয়। স্থানীয় সময় সকাল ১০টায় বিমানটি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে বলে জানিয়েছে বিবিসি।

নিহতদের স্মরণে মালয়েশিয়ায় একদিনের জাতীয় শোক পালন করা হচ্ছে। এদিন সারাদেশে দুই মিনিট নীরবতা পালনসহ জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

১৭ জুলাই ফ্লাইট এমএইচ১৭ ইউক্রেইনের পূর্বাঞ্চলের রুশপন্থী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিধ্বস্ত হয়। এতে বিমানটির ২৯৮ জন আরোহীর সবাই নিহত হন।

রুশপন্থী বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে অভিযোগ করে আসছে ইউক্রেইনীয় সরকার ও পশ্চিমা দেশগুলো।

এ অভিযোগ অস্বীকার করে বিমান বিধ্বস্তের জন্য ইউক্রেইনীয় সরকারি বাহিনীকে দায়ী করেছে বিদ্রোহীরা।

নীরবতা পালনের জন্য মালয়েশিয়ার জাতীয় রেলওয়ে ও কুয়ালালামপুর মনোরেলসহ সব ধরনের যানবাহন দু’মিনিট স্থির দাঁড়িয়ে থাকবে।

মালয়েশিয়ার দুটি শীর্ষস্থানীয় অনলাইন সংবাদপত্র তাদের ওয়েবসাইটের প্রধান শিরোনামের জায়গায় কালো করে রেখে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।

মালয়েশিয়া এয়ারলাইন্সের মুখপাত্র জানিয়েছেন, নিহতদের স্মরণে তাদের কোম্পানিও একটি প্রার্থনার আয়োজন করেছে, এতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানানো ও প্রার্থনার সুযোগ দিতে এটি সবার জন্য উন্মুক্ত থাকবে।
এসব আনুষ্ঠানিকতার পর নিহতদের লাশ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

এই প্রথম মালয়েশিয়ায় বেসামরিক নিহতদের জন্য জাতীয়ভাবে শোক পালন করা হচ্ছে। এরআগে ঐতিহ্যগতভাবে রাজ পরিবার এবং সরকার প্রধানদের জন্যই শুধু জাতীয় শোক পালন করা হত।

ট্যাগ: