banglanewspaper

মিজানুর রহমান ও তৌহিদুজ্জামান তন্ময় ॥  ঝিনাইদহের স্কুল শিক্ষার্থী আবরার নূর অর্ণবের তৈরি সামাজিক যোগাযোগ মাধ্যম পোষ্ট টাচ (http://posttouch.com) নিয়ে বির্তকের ঝড় উঠেছে। সাইটটির কারণে তাকে হত্যার হুমকির দাবিকে হাস্যকর বলছেন আইটি বিশেষজ্ঞরা। 

ঝিনাইদহে ফেসবুকের ন্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম posttouch.com তৈরির পর তা বারবার হ্যাক করেও নিজেদের নিয়ন্ত্রণে নিতে না পারায় হ্যাকাররা ক্ষুব্ধ হয়ে মোবাইলে ক্ষুদে বার্তার মাধ্যমে হত্যার হুমকি দিয়েছে বলে দাবি ৭ম শ্রেণী পড়ুয়া অর্ণবের।

এই ঘটনায় থানায় জিডি করার পর অর্ণবের নিরাপত্তায় ঝিনাইদহ পুলিশ তার বাসার আশপাশে পাহারার ব্যবস্থাও করে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম, অনলাইন ও প্রিন্ট মিডিয়াসহ কয়েকটি ইলেকট্রনিক মিডিয়াতে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি আইটি বিশেষজ্ঞদের নজরে আসে। কোন কোন অনলাইন পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায় তারা অর্ণবের দাবিকে ভুয়া বলে আখ্যা দিয়ে তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগও আনেন। 

বিষয়টি নিয়ে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক জসিম উদ্দিনের সাথে কথা হলে তিনি বিডিনিউজআওয়ার’কে বলেন, posttouch.com সাইটটি বিস্ময়কর কিছু না। সাইটটি অর্ণবের নিজের তৈরি বলেও মনে করেন না তিনি। এমন টেমপ্লেট বিভিন্ন ওয়েবসাইট থেকেই কিনতে পাওয়া যায়।

তিনি বলেন, বর্তমানে ১ হাজার থেকে ২ হাজার টাকায় ডোমেইন কিনতে পাওয়া যায়। এমন সস্তা একটি টেমপ্লেট কিনে তা ডেভেলপ করার কারণে তাকে হ্যাকাররা হত্যার হুমকি দিবে এটা হাস্যকর।

কারণ হিসেবে তিনি জানান, এটির ব্যবহারকারী এখনও ১শ’ এর নিচে। যে সাইটের এখনও মার্কেট ভ্যালু তৈরি হয়নি সেই সাইটের জন্য হত্যার হুমকি দেয়া হচ্ছে এমন দাবি অতিরঞ্জিত কথন বলেই মনে করছেন তিনি। 

posttouch.com সম্পর্কে আইটি বোদ্ধাদের বক্তব্য তুলে ধরলে অর্ণব একেক সময় একেক কথা বলছে। সে কখনও বলছে, ওয়েবসাইটটি তার নিজের তৈরি। আবার কখনও বলছে সে পাইনিওয়র কার্ডের মাধ্যমে এর ডোমেইন কিনে ডেভেলপ করেছে। বর্তমানে তাকে হত্যার হুমকি দিচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে অর্ণব জানায়, পত্রিকায় সংবাদ প্রকাশের পর থেকে তাকে আর হত্যার হুমকি দেয়া হচ্ছে না। 

অর্ণবের সাথে কথা বলে আরো জানা যায়, সে ওয়েবসাইট তৈরির কাজ কোন প্রতিষ্ঠান থেকে শিখেনি। গুগল থেকে শিখেছে। গুগল ডাব্লিউ থ্রি স্কুল থেকে ফ্রেম নিয়ে সে এটি শিখেছে বলে জানায়।

সে বলে, আমি ৫০ ডলার দিয়ে একটি টেমপ্লেট কিনে কাজ শুরু করি এবং টেমপ্লেট নিজের মত করে সাজাই। এই সাইটে ফেসবুকের মতো রিয়েকশন বাটন, অডিও কল, ডিভিও কলসহ অনান্য সুবিধাও রয়েছে।

এদিকে আইটি বিশেষজ্ঞরা জানান, এটি অর্ণবের প্রতারণা মাত্র। কারণ ডোমেইন কিনে এ ধরনের ওয়েবসাইট ডেভেলপ করা যায়। আর সাধারণত এ ধরনের ওয়েবসাইট ডেভেলপ করার কারণে তাকে হ্যাকাররা হত্যার হুমকি দিবে এটা বিশ্বাসযোগ্য নয়। এর নেপথ্যে অন্য কোন কারণ থাকতে পারে। তাদের মতে, ইচ্ছা করলে হ্যাকাররা এ ধরনের ওয়েব পেজ যেকোন সময় হ্যাক করে নিতে পারে।

এদিকে, posttouch.com নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে সমালোচনার ঝড়। অনেকে ফেসবুকে কমেন্ট করেছেন, ছেলেটি স্ক্রিপ্ট চুরি করেছে। হ্যাকাররা হুমকি দিচ্ছে- এমন অস্বাভাবিক মিথ্যা বলে সে সকলের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছে এবং তার পিতা-মাতা এসব মিথ্যাকে সায় দিয়েছেন। 

ঝিনাইদহ সদর থানার অফিসার-ইন-চার্জ (ওসি) এমদাদুল হক শেখ বিডিনিউজআওয়ার’কে জানান, অর্ণবের পিতা আব্দুল আলীম ছেলের জীবনের নিরাপত্তা চেয়ে থানায় জিডি করার পর সাধ্যমত নিরাপত্তা দেওয়ার চেষ্টা করছি। আইটি বিশেষজ্ঞরা অর্ণবের হত্যার হুমকিকে হাস্যকর ও প্রতারণা বলে মনে করার বিষয়ে তিনি জানান, সেটারও তদন্ত হবে।

 

উল্লেখ্য, ঝিনাইদহ সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র অর্ণব। পিতা ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন কর্মকর্তা। থাকেন শহরের ব্যাপারীপাড়ার একটি ভাড়া বাড়িতে।

অর্ণব জানায়, সে ৫ম শ্রেণিতে পড়ার সময় থেকেই কম্পিউটার ব্যবহার শুরু করে। ইতোমধ্যে কম্পিউটার ও ওয়েবসাইট নির্মাণ নিয়ে অনেক কিছু শিখেছে। গত ১৬ ডিসেম্বর থেকে সে নতুন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম তৈরির কাজে হাত দেয়। ১৮ এপ্রিল সে সফল হয়। নাম দেয় পোষ্ট টাচ (posttouch.com)। নিজস্ব ডোমেইন কিনে লঞ্চ করেন সাইটটি। এরপর তৈরি করে পোষ্ট টাচ (posttouch.com) নামের অ্যাপস। তার এই সাফল্য চোখে পড়ে হ্যাকারদের। গত ২২ মে প্রথম তার ওয়েবসাইট হ্যাক করা হলে অনেক চেষ্টার পর তা উদ্ধার করা হয়। বর্তমানে তার সামাজিক যোগাযোগ মাধ্যম posttouch.com ব্যবহারকারীর সংখ্যা ৬৪ জন। 

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
ফেসবুকের মতো প্ল্যাটফর্ম চালু করছে মাইক্রোসফট

banglanewspaper

সোশ্যাল মিডিয়া আনছে টেক জায়ান্ট কোম্পানি মাইক্রোসফট। চলতি সপ্তাহে সংস্থাটি ভিভা এনগেজ প্ল্যাটফর্মে এ তথ্য ঘোষণা করেছে। প্ল্যাটফর্মটি মাইক্রোসফট টিমস অ্যাপের সঙ্গেই চলবে। ধারণা করা হচ্ছে, সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হিসেবেই বিশ্ববাসীর সঙ্গে ভিভা এনগেজের পরিচয় করাতে চলেছে মাইক্রোসফট।

তবে মজার বিষয় হচ্ছে, ভিভা এনগেজ নামক প্ল্যাটফর্মের লুক ও ফিল এমনভাবে তৈরি করা হয়েছে, যা দেখতে হুবহু ফেসবুকের মতো। এর হোম ফিডে বিভিন্ন পোস্ট, ভিডিওসহ আরও অনেক কিছু দেখা যাবে। সম্প্রতি নতুন প্লাটফর্মটির একটি ছবি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। এতে দেখা গেছে, হোম স্ক্রিনের ঠিক বাঁ দিকে থাকছে সেটিংস অপশন। এছাড়াও অন্যান্য কমিউনিটিতে যোগ দেওয়ার অপশনটি পাওয়া যাবে এখানে।

এসব দেখেই বিশেষজ্ঞরা দাবি করছেন, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি নিয়ে ট্রায়েড অ্যান্ড টেস্টেড অ্যাপ্রোচ চালাচ্ছে মাইক্রোসফট। কারণ, মার্কেটে ফেসবুকের মতো বড় প্রতিদ্বন্দ্বী রয়েছে।

তবে মাইক্রোসফটের নতুন প্ল্যাটফর্মটিতে যে শুধুই ফেসবুকের সঙ্গে সাদৃশ্য রয়েছে এমনটা নয়। ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটে যেমন স্টোরিজ ফিচার দেখা যায়, একই ধরনের ফিচার মাইক্রোসফটের ভিভা এনগেজেও দেখা যেতে পারে। তবে সোশ্যাল প্লাটফর্ম হলেও এটি মূলত ব্যবসার ওপরেই ফোকাস করবে মাইক্রোসফট।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
গ্রামীণফোন গ্রাহকদের জন্য সুখবর

banglanewspaper

পঞ্চম প্রজন্মের মুঠোফোন সেবা ফাইভ-জি নেটওয়ার্ক চালু করেছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

মঙ্গলবার (২৬ জুলাই) নেট দুনিয়ায় ফাইভ-জি স্পিডে যাত্রা করে প্রতিষ্ঠানটি। ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কয়েকটি নির্দিষ্ট স্পটে এ সেবা চালুর মাধ্যমে অপারেটরটি পথচলা শুরু করে।এর মাধ্যমে গ্রাহকের ফাইভ-জি সমর্থিত মুঠোফোনে এ সেবাটি পাওয়া যাবে বলে জানায় গ্রামীণফোন।তবে এর জন্য ডিভাইস প্যাচ প্রয়োজন হবে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা উন্মোচনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যপূরণে আমরা ফাইভ-জি কানেক্টিভিটি ও এর ইউজ কেসের ট্রায়াল পরিচালনা করছি। এ জন্য বাংলাদেশ সরকার, নিয়ন্ত্রক সংস্থা, নেটওয়ার্ক পার্টনার, ইকোসিস্টেম প্লেয়ার এবং গ্রামীণফোন টিমের সদস্যদের ধন্যবাদ জানান তিনি।

তিনি বলেন, সবাই একসঙ্গে আগামী দিনের কানেক্টিভিটিকে (ফাইভ-জি) সম্ভাবনায় পরিণত করেছেন। ফাইভ-জি’র ট্রায়াল পরিচালনা ও ফাইভজি’র চ্যালেঞ্জগুলো চিহ্নিত করতে আমরা সংশ্লিষ্ট সবার সহযোগিতা ও পরামর্শ নিয়ে কাজ করার ব্যাপারে প্রত্যাশী। বর্তমানে আমরা ফোরজি নেটওয়ার্ক শক্তিশালী করতে কাজ করে যাচ্ছি; একইসঙ্গে আমরা ভবিষ্যতের সক্ষমতা তৈরি, ফাইভ-জি ইকোসিস্টেম বিনির্মাণ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, ব্লকচেইন ও রোবোটিকসের মাধ্যমে শিল্পখাতের জন্য বিভিন্ন সল্যুশন নিয়ে আসতে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রসঙ্গত, গত বছরের ১২ ডিসেম্বর দেশের ৬টি জায়গায় পরীক্ষামূলকভাবে ফাইভ-জি চালু করে রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল ফোন অপারেটর টেলিটক।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
নম্বর সেভ না করে হোয়াটসঅ্যাপে যেভাবে বার্তা পাঠাবেন

banglanewspaper

মেটার মালিকানাধীন জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ একের পর এক নতুন ফিচার আনছে। এটির কোটি গ্রাহক হলেও, একটি কারণে ব্যবহারকারীরা সমস্যায় পড়েছেন। কীভাবে নম্বর সেভ না করে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠাতে হয় সে সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা জরুরি। এতে সুবিধে হবে আপনার।

সেভ নয় এমন নম্বরে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠানোর অফিসিয়াল উপায় নেই। তবে এটি একটি দরকারি ফিচার। কারণ অনেক হোয়াটসঅ্যাপ গোপনীয়তা সেটিংস ‘মাই কনন্ট্যাক্টস’র মধ্যে সীমাবদ্ধ এবং আপনি হয়তো চান না যে আপনার ফোন বুকের প্রত্যেকে আপনার প্রোফাইল চিত্রটি দেখুক।

কিছু তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে, যা আপনাকে নম্বর সেভ না করেই হোয়াটসঅ্যাপ বার্তা পাঠাতে দেয়। কিন্তু এই অ্যাপগুলো ব্যবহার করাকে উৎসাহিত করা হয় না। কারণ, এটি আপনার নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। অনেকসময় আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে।

নম্বর সেভ না করে যেভাবে মেসেজ পাঠাবেন

আপনার স্মার্টফোনে যেকোনো ব্রাউজার খুলুন এবং অ্যাড্রেস বারে ‘https://wa.me/phonenumber’ টাইপ করুন। এই URL কপি এবং পেস্ট করা উচিত নয়। ‘ফোন নম্বর’র পরিবর্তে আপনাকে প্রথমে URL-এ আপনার মোবাইল ফোন নম্বর টাইপ করতে হবে। আপনি আপনার ফোন নম্বর যোগ করার পরে যেমন- ‘https://wa.me/991125387’ URL হওয়া উচিত।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
গ্রামীণফোন গ্রাহকদের জন্য দুঃসংবাদ

banglanewspaper

বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোন গ্রাহকদের জন্য সর্বনিম্ন মোবাইল রিচার্জ নির্ধারণ করেছে।

শুক্রবার (১ জুলাই) এক এসএমএসে প্রতিষ্ঠানটি গ্রাহকদের জানিয়েছে, এখন থেকে গ্রামীণফোন ব্যবহারকারীরা ২০ টাকার কম রিচার্জ করতে পারবেন না। রিচার্জের মেয়াদ ৩০ দিনের। তবে ১৪ ও ১৬ টাকার মিনিট প্যাকেজগুলো কিনতে বাধা নেই। রিচার্জ কার্ডগুলোও আগের মতোই চালু থাকবে।

এ ছাড়া ২১ এবং ২৯ টাকা রিচার্জে দুই এবং তিন দিন মেয়াদে যেকোনো লোকাল নম্বরে স্পেশাল কল রেট পাওয়া যাবে। জিপি থেকে জিপি নাম্বারে সর্বনিম্ন ১০ টাকা ব্যালেন্স ট্রান্সফার করা যাবে।

গ্রামীণফোন কর্তৃপক্ষ জানিয়েছে, বিভিন্ন প্রোডাক্টের সুবিধাসমূহ সরলীকরণ করার অংশ হিসেবে সর্বনিম্ন রিচার্জ নির্ধারণ করেছে তারা।

এর আগে মানসম্পন্ন সেবা দিতে ব্যর্থ হওয়ায় গ্রামীণফোনকে ২৮ জুন থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নতুন সিম বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (বিটিআরসি)।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
গ্রামীণফোনের সিম বিক্রিতে বিটিআরসির নিষেধাজ্ঞা

banglanewspaper

মানসম্মত সেবা দিতে না পারায় দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বুধবার (২৯ জুন) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, গ্রামীণফোন শুধু গ্রাহক বাড়াচ্ছে কিন্তু সেবার মান বাড়াচ্ছে না। তারা সেবার মান ভালো করার কোনো উদ্যোগও নিচ্ছে না। এটা হতে দেওয়া যাবে না। যতদিন না তারা সেবার মান ভালো করবে এবং তা সন্তোষজনক পর্যায়ে উন্নীত না হবে ততদিন গ্রামীণফোনের সিম বিক্রি বন্ধ থাকবে।

এ বিষয়ে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, গ্রামীণফোন মানসম্মত সেবা দিতে পারছে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের সিম বিক্রি বন্ধ থাকবে।

৮ কোটি ৪৯ লাখ ৫০ হাজারের এই মোবাইল ফোন অপারেটর বর্তমানে এক মেগাহার্টজ তরঙ্গে ১৪ লাখ গ্রাহককে সেবা দিচ্ছে, যা অন্যান্য অপারেটরের চেয়ে বেশি।

গত ৩১ মার্চ অনুষ্ঠিত সর্বশেষ নিলামে তারা সবচেয়ে বেশি তরঙ্গ (৬০ মেগাহার্টজ) কিনেছে। নতুন তরঙ্গ যুক্ত হলে এক মেগাহার্টজ তরঙ্গে ৭ লাখ ৭০ হাজার গ্রাহককে সেবা দেওয়া হবে।

ট্যাগ: