banglanewspaper

ডেস্ক রিপোর্ট: নানা কারণে বর্তমানে শিশুদের মধ্যে লিভারের সমস্যা তুলনামূলক বেড়ে গেছে। এ সমস্যা সঠিকভাবে নির্ণয় ও আরোগ্যের জন্য দরকার মা-বাবার অধিকতর মনোযোগ ও পর্যবেক্ষণ।

লক্ষণ ও কারণ
সাধারণত শিশুর হজমে সমস্যা থেকেই লিভারে সমস্যার সূত্রপাত হয়। পাশাপাশি জন্ডিসের মতো লক্ষণও দেখা দিতে পারে। এ সময় হঠাৎ শিশুর ওজন কমে যেতে পারে। লিভারের সমস্যা বেশি হলে শিশুর শরীর ফুলে যাওয়ার আশঙ্কা আছে। খুব ছোট শিশুদের ক্ষেত্রে ব্যাকটেরিয়া, ভাইরাস ও বিভিন্ন পরজীবীর সংক্রমণের কারণে লিভারে সমস্যা হতে পারে। ম্যালেরিয়া জ্বরও অনেক সময় লিভারের সমস্যা করে। অতিরিক্ত জাংক ফুড, অস্বাস্থ্যকর খাবার ও পানীয় শিশুর লিভারের জন্য ভালো নয়।

নির্দেশনা
শিশুকে অতিরিক্ত ভাজা-পোড়া খাবার বাদ দিয়ে সহজেই হজম হয়, এমন খাবার খাওয়াতে হবে। অতিরিক্ত ফ্যাট-জাতীয় খাবার দেওয়া যাবে না।

কম তেল, কম মসলাযুক্ত খাবার খাওয়ানো ভালো। বেশি করে ডাবের পানি, শরবত কিংবা গ্লুকোজ খাওয়ানো যেতে পারে। অস্বাস্থ্যকর খোলা খাবার ও ফাস্টফুড জাতীয় খাবার বন্ধ করতে হবে। খাবারের নিয়মগুলো ঠিকঠাক মেনে চলার বিষয়ে গুরুত্ব দিতে হবে। লিভারের সমস্যার লক্ষণগুলো গুরুতর মনে হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

ট্যাগ: