banglanewspaper

নিজস্ব প্রতিনিধি : ক্যাম্পাস নেটওয়ার্ক প্রজেক্টের দিনব্যাপী এক কর্মশালা আজ (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, শিক্ষা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ মহিউদ্দিন খান, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত, এনডিসি ও বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোঃ মোখলেছুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিডিরেন-এর চিফ এক্সিকিউটিভ অফিসার একেএম হাবিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা ক্যাম্পাসে নিরবিছিন্ন ইন্টারনেট সেবার মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হবেন। পাশাপাশি, দেশের মানব সম্পদ উন্নয়নে নিরবিছিন্ন ইন্টারনেট সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রফেসর মান্নান সংশ্লিষ্ট সকলকে ক্যাম্পাস নেটওয়ার্ককে ইউজার ফ্রেন্ডলি ও ব্যবহারকারীদেরকে এর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার জন্য আহবান জানান।

তিনি আরও বলেন, বিশ্বায়নের এই যুগে শিক্ষার আন্তর্জাতিকীকরণ ও বিশ্ব জ্ঞানভান্ডারে প্রবেশ করতে হলে ইন্টারনেট কানেকটিভিটি খুবই প্রয়োজন।

সভাপতির ভাষণে প্রফেসর আখতার হোসেন ক্যাম্পাস নেটওয়ার্ক-এর কার্যক্রম গুনগত মানসম্পন্ন করার জন্য বিডিরেন-এর সাব প্রজেক্ট ম্যানেজারদেরকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান।

প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি, ড. মো. খালেদ, সচিব, ইউজিসি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়গণ, ১৯টি বিশ্ববিদ্যালয়ের সাব-প্রজেক্ট ম্যানেজারগণ, ইউজিসি, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প এবং বিডিরেন-এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন

উল্লেখ্য, ২০১৭ সালের ৭ সেপ্টেম্বর দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস নেটওয়ার্ক ও আইপি টেলিফোনি সিস্টেম স্থাপনের জন্য ডাটা এজ লিমিটেড-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তির অধীনে দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় উচ্চগতির নিরবিছিন্ন ইন্টারনেট সেবার আওতায় আসবে। পর্যায়ক্রমে দেশের সব বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস নেটওয়ার্ক স্থাপন করা হবে। 

ট্যাগ: