banglanewspaper

নিজস্ব প্রতিনিধি : তিন সদস্য বিশিষ্ট জাপান সোসাইটি ফর দি প্রমোশন অব সাইন্স (জেএসপিএস)-এর প্রতিনিধি দল সোমবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সাথে তাঁর দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেছে।

ম্যাকোতো তাকাফুজি, পিএইচ.ডি, সহযোগী অধ্যাপক, কুমামোতো ইউনিভার্সিটি, জাপান প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। ড. মোহাম্মদ মিজানুর রহমান, জেএসপিএস পোস্ট-ডক্টরাল ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যাপ্লাইড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এসময় তাকাফুজির সঙ্গে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তারা একাডেমিক এবং গবেষণা সহযোগিতা বিষয়ে আলোচনা করেন এবং ২০১৬ সালের জেএসপিএস/ইউজিসি’র যৌথ গবেষণার অগ্রগতি তুলে ধরেন।

মি. তাকাফুজি বলেন, ২০১৭ সালে  জেএসপিএস প্রোগ্রামের মেয়াদ উত্তীর্ণ হবে। এসময় তিনি ইউজিসি চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন এবং জেএসপিএস কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে জেএসপিএস স্কলারশিপের মেয়াদ বৃদ্ধির প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান। 

প্রফেসর আব্দুল মান্নান বলেন, উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণের জন্য বাংলাদেশ ও জাপানের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে আরও একাডেমিক এবং গবেষণা সহযোগিতা প্রতিষ্ঠা করা প্রয়োজন।  

ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, আমরা জেএসপিএস এর সহযোগিতা চাই এবং বাংলাদেশে এর সহযোগিতা অব্যাহত থাকবে। তিনি ড. তাকাফুজিকে এ বিষয়ে সহযোগিতা করার জন্য অনুরোধ করেন । 

জাপান সোসাইটি ফর দি প্রমোশন অব সাইন্স বাংলাদেশী গবেষকদের আন্তর্জাতিক বিজ্ঞান সহযোগিতা উন্নয়ন এবং জাপানের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে যৌথ গবেষণা কর্মকাণ্ড পরিচালনার জন্য পোস্ট-ডক্টরাল ফেলোশিপ প্রদান করছে।

ট্যাগ: