banglanewspaper

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর অডিটরিয়ামে বুধবার (২০ সেপ্টেম্বর) ডিজিটাল লাইব্রেরির উপর দিনব্যাপী উচ্চতর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নেদারল্যান্ড ভিত্তিক প্রকাশনা সংস্থা এলসিভিয়ার এর সহযোগিতায় ইউজিসি এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি। প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, সদস্য, ইউজিসি এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মান্নান বিশ্বায়নের এ যুগে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য ডিজিটাল রিসোর্সের ব্যবহার ত্বরান্বিত করার উপর গুরুত্বারোপ করেন। বর্তমানে দেশে ই-রিসোর্সের চাহিদা ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। সময়, স্থান ও অর্থ সাশ্রয়ে ডিজিটাল লাইব্রেরি-ই হচ্ছে উত্তম পন্থা। 

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ইউসুফ আলী মোল্লা  দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের লাইব্রেরিয়ানদেরকে ই-রিসোর্সের ব্যবহার বৃদ্ধির জন্য আহ্বান জানান। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ই-রিসোর্সের ব্যবহার এবং ইন্টারনেট কানেকটিভিটির উপর সচেতনতা বৃদ্ধির পরামর্শ প্রদান করেন। 

সভাপতির বক্তব্যে প্রফেসর আখতার বলেন, ডিজিটাল লাইব্রেরির লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে লাইব্রেরিয়ানদের সক্ষমতা এবং ই-রিসোর্সের ব্যবহার বৃদ্ধি করা। তিনি বলেন, দেশের ৮০টি বিশ্ববিদ্যালয়সহ ৮৪টি প্রতিষ্ঠান ইউজিসি ডিজিটাল লাইব্রেরির মাধ্যমে ৩৫ হাজার ই-রিসোর্স ব্যবহার করছে। ভবিষ্যতে প্রতিষ্ঠান এবং ই-রিসোর্স দু’টোই বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠানের লাইব্রেরিয়ানগণ দিনব্যাপী এই কর্মশালায় অংশগ্রহণ করেন। শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস-এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।   
 

ট্যাগ: