banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সোমবার (২৫ সেপ্টেম্বর) টেক্সটাইল শিক্ষায় তুরস্কে পিএইচ.ডি স্কলারশিপপ্রাপ্তদের (বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটির নয়জন শিক্ষক) জন্য এক ব্রিফিয়ের আয়োজন করে। স্কলারশিপপ্রাপ্তদের তুরস্কে গমনের প্রাক্কালে ইউজিসি অডিটরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইতোপূর্বে, তুরস্ক টেক্সটাইল শিক্ষায় ১৪ জন এবং কৃষি শিক্ষায় ৬ জন বাংলাদেশী বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষককে পিএইচ.ডি প্রোগ্রামে স্কলারশিপ প্রদানের জন্য কাউন্সিল অব হায়ার এডুকেশন, তুরস্ক এবং ইউজিসি’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল।

প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, সদস্য, ইউজিসি, প্রফেসর ইঞ্জিনিয়ার মাসুদ আহমেদ, উপাচার্য, বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটি অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন। ইউজিসি এবং বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে তুরস্কে স্কলারশীপপ্রাপ্তদের দেশের সম্পদ হিসেবে উল্লেখ করে তাদের উচ্চশিক্ষা শেষে দেশে প্রত্যাবর্তনের পর টেক্সটাইল শিক্ষা ও গবেষণার মানোন্নয়ন এবং দেশ গঠনে ভূমিকা রাখতে আহবান জানান। 

তিনি আরও বলেন, তুরস্ক বিশে^র দ্বিতীয় বৃহত্তম টেক্সটাইল রপ্তানিকারক দেশ। দেশটির টেক্সটাইল শিক্ষায় সমৃদ্ধ অভিজ্ঞতা রয়েছে। তিনি বলেন ‘তাঁদের কাছ থেকে আমাদের এ খাতে অনেক কিছু শেখার আছে।’ তিনি তাঁদের তুরস্কে অবস্থানকালে অর্থবহ এবং সুখি জীবন কামনা করেন ।
 

ট্যাগ: